৫ হাজার চিকিৎসক ও ১৫ হাজার নার্স নিয়োগ দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: ৭:২৬ অপরাহ্ণ, জানুয়ারি ৬, ২০২০

৫ হাজার চিকিৎসক ও ১৫ হাজার নার্স নিয়োগ দেয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক :: জরুরি ভিত্তিতে খুব দ্রুত সময়ের মধ্যে অধিক সংখ্যক ডাক্তার,নার্স ও অন্যান্য লোকবল প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, দেশের প্রতিটি সরকারি হাসপাতালে বেড সংখ্যা দ্বিগুণ করা হয়েছে। ক্যান্সার হাসপাতালে গত মাসেই ২শ’ বেড থেকে ৫শ’ বেডে উন্নীত করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এবছরই নতুন করে অন্তত পাঁচ হাজার চিকিৎসক ও ১৫ হাজার নার্স নিয়োগ দেয়া হবে।

দেশের ৮ বিভাগে ৮ টি ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠার কাজ প্রক্রিয়াধীন। এবছরই দেশের সকল আইসিইউ বেড সংখ্যাও দ্বিগুণ করার উদ্যোগ নেয়া হয়েছে। পাশাপাশি ২৫০টি নতুন ডায়ালাইসিস বেড স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী সোমবার (৬ ডিসেম্বর) রাজধানীর ন্যাশনাল নিউরোসায়েন্সেস অব হসপিটালে ১০০ শয্যার স্ট্রোক ইউনিট উদ্বোধন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। আজ নিউরোসায়েন্সেস হাসপাতালে ১০০ শয্যার স্ট্রোক ইউনিট উদ্বোধন করা হলো যা বিশ্বের মাত্র অল্প কয়েকটি দেশের মধ্যে একটি। চিকিৎসা ক্ষেত্রে এটি আমাদের এক বিরাট অর্জন বলেও জানান তিনি।

স্ট্রোক চিকিৎসায় বিশ্বের বেশিরভাগ দেশ থেকেই বাংলাদেশ এগিয়ে রয়েছে উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সরকারি হাসপাতালে ১০০ শয্যার স্ট্রোক ইউনিট স্থাপন একটি বিরল ঘটনা। পৃথিবীর হাতে গোনা কয়েকটি দেশের হাসপাতাল ছাড়া ভারত,পাকিস্তান, শ্রীলংকা, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, মালেয়েশিয়াসহ বিশ্বের আর কোথাও ১০০ শয্যার স্ট্রোক ইউনিট নেই। সুতরাং সরকারের এই মহতী উদ্যোগকে সকলে মিলে সর্বাত্মক সহায়তা করতে হবে।

অনুষ্ঠানে অন্যান্য বক্তারা বলেন, ঢাকার অভিজ্ঞ চিকিৎসকদের দেশের বিভিন্ন সরকারি হাসপাতালে পদায়ন করা গেলে জেলা পর্যায় থেকে ঢাকায় আসা রোগীদের চাপ আরো কমে যেতে পারে।

অনুষ্ঠানের আগে স্বাস্থ্যমন্ত্রী নতুন বেডগুলি ঘুরে ঘুরে দেখেন ও চিকিৎসারত রোগীদের সাথে কথা বলে তাদের খোঁজ-খবর নেন।

ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসায়েন্সেস এন্ড হসপিটালের পরিচালক অধ্যাপক ডাঃ কাজী দীন মোহাম্মদের পরিচালনায় অনুষ্ঠানে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মোঃ আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ, ন্যাশনাল ইন্সটিটিউট অব নিউরোসায়েন্সেস এন্ড হসপিটালের যুগ্ম পরিচালক ডাঃ বদরুল আলম উপস্থিত ছিলেন।

 

 

 

সিলেটপ্রেসডটকম/০৬ জানুয়ারি  ২০২০/কামরুজ্জামান

এ সংক্রান্ত আরও সংবাদ

Send this to a friend