সীমান্ত হত্যা শূন্যের কোঠায় দেখতে চায় বাংলাদেশ : মোমেন

প্রকাশিত: ৬:৩০ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২০

সীমান্ত হত্যা শূন্যের কোঠায় দেখতে চায় বাংলাদেশ : মোমেন

 

সিলেটপ্রেস ডেস্ক :: সীমান্ত হত্যা নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন বাংলাদেশ। ভারতীয় শীর্ষ নেতৃত্বের পক্ষ থেকে সীমান্ত হত্যা শূণ্যের কোটায় নামিয়ে আনা এবং সীমান্ত সুরক্ষায় বিএসএফ-এর প্রাণঘাতী নয় এমন অস্ত্র ব্যবহারের যে অঙ্গীকার রয়েছে তা বাস্তবায়ন দেখতে চায় ঢাকা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবুধাবি সফর নিয়ে রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলেন মন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এক প্রশ্নের জবাবে দিল্লির প্রতি সীমান্ত হত্যা নিয়ে বলেন- বাংলাদেশের নীতি হলো একজনও যেন সীমান্তে মারা না যায়। ভারত এ বিষয়ে একমত হয়েছে।

তারপরও মৃত্যু হচ্ছে। বাংলাদেশ-ভারত সীমান্তে হত্যা হওয়ায় বাংলাদেশ উদ্বিগ্ন। এ অবস্থায় ভারতের যে অঙ্গীকার আমরা তার বাস্তবায়ন দেখতে চাই। পররাষ্ট্র প্রতিমন্ত্রীর ভারত সফর বাতিলের প্রেক্ষাপটে ঘনিষ্ঠ প্রতিবেশি দেশটির সঙ্গে বাংলাদেশের সম্পর্ক শীতল কি-না? এমন প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী বলেন, না, মোটেও ঢাকা-দিল্লিসম্পর্ক শীতল নয়।

শীতলতার কথা মিডিয়া বলে, আমরা বলি আমাদের দুই দেশের সম্পর্ক অত্যন্ত উষ্ণ। এটা সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হওয়ার কারণে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম দিল্লির অনুষ্ঠানে যেতে পারছেন না জানিয়ে মন্ত্রী মোমেন বলেন- ভারত সরকার সমর্থিত একটি প্রাইভেট প্রতিষ্ঠান ওআরএফ আয়োজনটি করছে। এটি দ্বিপক্ষীয় কোনো অনুষ্ঠানও নয়। ‘রাইসিনা সংলাপে’ প্রতিমন্ত্রীর না যাওয়ার প্রেক্ষাপটে গণমাধ্যমে যে খবর প্রচার হয়েছে তাতে ক্ষোভ প্রকাশ করে মন্ত্রী বলেন-মিডিয়া একটা নন-ইস্যুকে ইস্যু বানিয়েছে। এটা দুঃখজনক।

এ নিয়ে ভারতীয় মিডিয়া একটু বেশিই করে। ওই অনুষ্ঠানে প্রতিমন্ত্রী না যাওয়ায় আকাশ ভেঙ্গে পড়েনি মন্তব্য করে পররাষ্ট্র মন্ত্রী বলেন- তারা আমাকে আমন্ত্রণ করেছিল, আমি না বলে দিয়েছি। পরে তারা প্রতিমন্ত্রীকে ধরেছে। প্রধানমন্ত্রীর সঙ্গে আমিরাতে যাওয়ার বিষয়টি গুরুত্বপূর্ণ হওয়ায় বিশেষত মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ে আবুধাবিতে দূত সম্মেলনে তার উপস্থিতি জরুরি হওয়ায় তিনিও না বলেছেন। এটা এমন কিছু নয়। এ সময় কাশ্মীরের শিক্ষার্থীদের বাংলাদেশে ভিসা না দেয়ার যে খবর ভারতীয় মিডিয়া ছেপেছে তা সম্পূর্ণ অসত্য, বানোয়াট এবং ভিত্তিহীন বলে পুরোপুরি নাকচ করে দেন পররাষ্ট্রমন্ত্রী।

 

সিলেটপ্রেসডটকম/১৩ জানুয়ারি ২০২০/এফ কে

এ সংক্রান্ত আরও সংবাদ

Send this to a friend