সিলেট আওয়ামী লীগে প্রবীণ-নবীনে লড়াই

প্রকাশিত: ৫:১৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ৪, ২০১৯

সিলেট আওয়ামী লীগে প্রবীণ-নবীনে লড়াই

সিলেটপ্রেস ডেস্ক :: দীর্ঘ ৮ বছর পর আগামীকাল অনুষ্ঠিত হতে যাচ্ছে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সম্মেলন। দীর্ঘদিন পর আয়োজিত সম্মেলনকে ঘিরে সিলেট নগরীতে এখন সাজ সাজ রব। ব্যানার-ফেস্টুন ও তোরণের নগরে পরিণত হয়েছে সিলেট। এই উৎসাহ-উদ্দীপনার মধ্যে নেতৃত্ব নিয়ে নেতাদের মধ্যে চলছে ঠাণ্ডা লড়াই। এবারের সম্মেলনে প্রবীণদের সঙ্গে পাল্লা দিয়ে প্রতিযোগিতায় নেমেছেন তরুণরা। প্রবীণ-নবীনের লড়াইয়ের কারণে সিলেট আওয়ামী লীগের সম্মেলন নজর কাড়ছে সবার। চলছে চুলচেরা বিশ্লেষণও। এর মধ্যে নেতাদের হালখাতা খুলে বসেছেন কর্মীরা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পাল্টাপাল্টি চলছে। ফলে কিছুটা উত্তাপও দেখা দিয়েছে। সিলেট জেলা ও মহানগরের সম্মেলন আগামীকাল দুপুরে একসঙ্গে সিলেটের আলীয়া মাদ্রাসা মাঠে অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সিলেট আওয়ামী লীগের কয়েকজন সিনিয়র নেতা গতকাল বিকালে মানবজমিনকে জানিয়েছেন- সম্মেলনের মাধ্যমে সিলেটের জেলা ও মহানগরের নতুন সভাপতি ও সাধারণ সম্পাদকদের নাম ঘোষণা হতে পারে। দলের সভানেত্রীর পক্ষে দলের সাধারণ সম্পাদকের উপস্থিতিতে এ নাম ঘোষণা হতে পারে। এবারের সম্মেলনে চারটি পদে অন্তত ২০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন। তারা সবাই নিজেদের সৎ ও যোগ্য প্রার্থী হিসেবে ঘোষণা দিয়েছেন। জেলা আওয়ামী লীগের সভাপতি পদে সবচেয়ে বেশি আলোচিত হচ্ছে দু’টি নাম। সর্বশেষ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ নিজেকে জেলার সভাপতি প্রার্থী হিসেবে ঘোষণা দেওয়ায় হিসাব জটিল হয়ে গেছে। গত তিনদিন ধরে ইমরানকে নিয়ে আলোচনা হচ্ছে বেশি। সভাপতি পদে শক্তিশালী প্রার্থী বর্তমান সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী। ত্যাগী নেতা হিসেবে শফিকুর রহমান চৌধুরী সিলেট ও কেন্দ্রে পরিচিত। এছাড়া এ পদে বর্তমান ভারপ্রাপ্ত সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট লুৎফুর রহমান, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সিলেট-৩ আসনের এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েসও প্রার্থী। সিলেটে এ পর্যন্ত যারা জেলার সভাপতি হয়েছেন তারা সবাই ছিলেন রাজনীতিতে সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তি। দলমতের ঊর্ধ্বে উঠে তারা সিলেটের গ্রহণযোগ্য ব্যক্তিত্ব ছিলেন। এবার এমন নেতাকেই বেছে নেয়া হবে বলে জানিয়েছেন সিনিয়র নেতারা। জেলা সাধারণ সম্পাদক পদটিতে এবার নতুন মুখ আসছে- এটা প্রায় নিশ্চিত। কারণ- বর্তমান সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী সভাপতির দৌড়ে এগিয়ে আছেন। এ কারণে এই পদে এবার তরুণ নেতাদের নজর বেশি। সাধারণ সম্পাদক পদে কয়েকজন প্রবীণও প্রতিদ্বন্দ্বিতায় নেমেছেন। তরুণদের মধ্যে আলোচনায় রয়েছেন বর্তমান যুগ্ম সম্পাদক নাসির উদ্দিন খান ও উপ-দপ্তর সম্পাদক জগলু চৌধুরী। এছাড়া বর্তমান সহ-সভাপতি এডভোকেট শাহ ফরিদ আহমদ, যুগ্ম সম্পাদক এডভোকেট নিজাম উদ্দিন ও অধ্যক্ষ সুজাত আলী রফিক শক্ত প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলেছেন। এ পদের জন্য মন্ত্রী পর্যায়ের নেতাদের লবিং চলছে। নিজেদের পছন্দসই নেতাকে পদে আনতে লবিং চালাচ্ছেন তারা। তবে- জেলার সাধারণ সম্পাদক পদে প্রবীণদের সঙ্গে নবীনদের লড়াই বেশ জমে উঠেছে। সিলেট মহানগর সভাপতি পদে বর্তমান সভাপতি বদরউদ্দিন আহমদ কামরানের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় নেই কারো নাম। কেউ এখনো প্রকাশ্য মাঠে নামেননি। একক প্রার্থী কামরানই। কামরান মহানগর সভাপতির পাশাপাশি তিনি কেন্দ্র্রীয় কার্য নির্বাহী কমিটির সদস্য। সিলেট আওয়ামী লীগের কর্মকাণ্ড এখন কেবল কামরানকে ঘিরে আবর্তিত হচ্ছে। জেলার সাধারণ সম্পাদক পদকে ঘিরে লড়াই জমে উঠেছে। এ কারণে চ্যালেঞ্জের মুখে পড়েছেন বর্তমান সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ। মহানগর সাধারণ সম্পাদক পদে শক্ত প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন বর্তমান যুগ্ম সম্পাদক ফয়জুল আনোয়ার আলোয়ার ও বিজিত চৌধুরী। নতুনদের মধ্যে শক্ত প্রতিদ্বন্দ্বী বর্তমান সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল ও শিক্ষা বিষয়ক সম্পাদক আজাদুর রহমান আজাদ।
যুবলীগের স্বাগত মিছিল: সম্মেলনকে স্বাগত জানিয়ে সিলেট মহানগর যুবলীগের উদ্যোগে নগরীতে এক স্বাগত মিছিল বের করা হয়। মঙ্গলবার দুপুর ১২টায় কোর্ট পয়েন্ট থেকে মিছিলটি শুরু হয়। মিছিলের উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান। সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তির সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদারের পরিচালনায় স্বাগত মিছিলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ফয়জুল আনোয়ার আলাউর, মহানগর যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক সেলিম আহমদ সেলিম।

আরো পড়ুন :সিলেটে আ.লীগের সম্মেলন : উৎসবে কর্মীরা, নেতারা উৎকণ্ঠায়

সিলেটপ্রেসডটকম /০৪ ডিসেম্বর ২০১৯/ রাকিব হাসান

এ সংক্রান্ত আরও সংবাদ

Send this to a friend