শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট রাজাপাকসে

প্রকাশিত: ৬:৪৪ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০১৯

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট রাজাপাকসে

আন্তর্জাতিক ডেস্ক :: শ্রীলঙ্কার অষ্টম প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন দেশটির সাবেক প্রতিরক্ষামন্ত্রী গোতাবায়া রাজাপাকসে। রাজাপাকসে’র মুখপাত্র কেহেলিয়া রামবুকওয়েলার বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপি। তিনি দেশটির সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে’র সহোদর।

রামবুকওয়েলার বলেন, ‘আমরা জয়ী হয়েছি। আমরা অনেক আনন্দিত। আর গোতাবায়া রাজাপাকসে কাল অথবা পরশু প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন।’

এদিকে গোতোবায়া রাজাপাকসে’র বিজয়কে মেনে নিয়েছেন তার সঙ্গে নির্বাচনে লড়া সাজিথ প্রেমাদাসা। তিনি বলেন, ‘জনগণের সিদ্ধান্তকে সম্মান এবং শ্রীলঙ্কার রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার জন্য গোতাবায়া রাজাপাকসেকে অভিনন্দন জানাই।’

নির্বাচিত হওয়ার পর রাজাপাকসে এক টুইট বার্তায় জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন।

এএফপির প্রতিবেদন অনুযায়ী, ক্ষমতাসীন ইউনাইটেড ন্যাশনাল পার্টির (ইউএনপি) প্রার্থী সাজিথ প্রেমাদাসা ও গোতাবায়া রাজাপাকসে’র সঙ্গে নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। ভোটে প্রেমাদাসা পেয়েছে ৪২.৩ শতাংশ ভোট এবং রাজাপাকসে পেয়েছে ৫২.২৫ শতাংশ ভোট।

এ নির্বাচনে প্রায় ৮৩.৭ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছে দেশটির নির্বাচন কমিশন।

চলতি বছরের এপ্রিলে দেশটিতে জঙ্গি সংগঠন আইএসের হামলার পর এটি প্রথম ভোট। এর আগে দেশের নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় পদত্যাগ করেন সপ্তম প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরসেনা। নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় নির্বাচনে অংশগ্রহণ করেননি তিনি।

নির্বাচনের আগে রাজাপাকসে একটি ক্যাম্পেইন পরিচালনা করেন। যেখানে তিনি বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশটির নিরাপত্তার জন্য ধর্মীয় উগ্রবাদকে দমন করার প্রতিশ্রুতি দেন।

নির্বাচনে সংখ্যালঘু তামিল অঞ্চলে প্রেমাদাসার শক্ত সমর্থন ছিল। তবে তার এ পরাজয়ের ফলে দেশটির সংখ্যালঘু তামিল ও মুসলিমদের উদ্বেগ আরও বেড়ে যাবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। নির্বাচনের পরেই রোববার দেশটির তিন মন্ত্রী পদত্যাগ করেছেন।

উল্লেখ্য, শনিবার (১৬ নভেম্বর) ব্যাপক উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্যে ভোট গ্রহণ চলে শ্রীলঙ্কায়। এ নির্বাচনে সর্বোচ্চ ৩৫ জন প্রার্থী প্রেসিডেন্ট পদের জন্য লড়েন। এছাড়া নির্বাচনে কয়েকটি সহিংসতার খবর পাওয়া গেছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •