শোক আতঙ্ক অস্বস্থির হবিগঞ্জের ২০১৯

প্রকাশিত: ১:২১ অপরাহ্ণ, ডিসেম্বর ৩০, ২০১৯

শোক আতঙ্ক অস্বস্থির হবিগঞ্জের ২০১৯

★ট্রেন দূর্ঘটনায় ৯জন নিহতসহ দুই নক্ষত্রের বিদায় ★ ডেঙ্গু ও ছেলেধরা আতঙ্ক ★ পেঁয়াজের ঝাঁজ ও লবণকাণ্ডে অস্বস্থি ★ শেখ হাসিনা মেডিকেলে দূর্নীতির লঙ্কাকাণ্ড ★একমাত্র প্রাপ্তি খোয়াই নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদ★

হবিগঞ্জ প্রতিনিধি :: মঙ্গলবার ইংরেজি বর্ষ ২০১৯ বিদায় জানাবে বিশ্বকে। ২০১৯ সালের প্রথম দিনটি ছিল মঙ্গলবার, আর বছরটি বিদায়ও নিচ্ছে মঙ্গলবারেই। ২০১৯ সাল চিরদিনের জন্য বিদায় নিলেও রেখে যাচ্ছে অনেক ঘটনা-রটনা ও কিছু ভালো-মন্দের স্মৃতি। বছরটি কেমন কেটেছে হবিগঞ্জবাসীর? সচেতন মহলের দাবি রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক অবস্থার দিকে সারা দেশের তুলনায় বেশ ভালোই কেটেছে হবিগঞ্জবাসীর। তবে কয়েকটি বড় ঘটনারও স্বাক্ষি হয়ে থাকছে বছরটি। জেলার আলোচিত ঘটনাগুলোর মধ্যে কয়েকটি ঘটনা ‘দৈনিক হবিগঞ্জ সমাচার’র পাঠকদের জন্য সংক্ষিপ্তভাবে তুলে ধরা হলো-

নির্বাচনী আমেজের বছর

বলতে গেলে নির্বাচনী আমেজের একটি বছর পাড় করেছে হবিগঞ্জবাসী। জাতীয় নির্বাচনের রেশ কাটতে না কাটতেই শুরু হয় ২০১৯ সাল। বছরের শুরুতেই জেলার ৯ উপজেলায় জমে উঠে উপজেলা পরিষদের নির্বাচনের আমেজ। আবার এর কয়েক দিন যেতে না যেতেই শুরু হয় হবিগঞ্জ পৌর নির্বাচনের তৎপরতা। নতুন পৌরপিতাকে পেয়ে নির্বাচনী বছর শেষ করল হবিগঞ্জবাসী।

খোয়াই নদী ও বাইপাসের উচ্ছেদ অভিযান

২০১৯ সালটি হবিগঞ্জ শহরবাসীর জন্য নিঃসন্দেহে একটি স্বরণিয় বছর হয়ে থাকবে। নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে প্রায় তিনযুগ পর শহরবাসীর প্রাণের দাবি পুরাতন খোয়াই নদীর উচ্ছেদ কার্যক্রম শুরু হয় বছরের শেষের দিকে। যা এখনও অব্যহত রয়েছে। এছাড়াও শহরের বাইপাস সড়কের উচ্ছেদ কার্যক্রমও বছরের একটি আলোচিত বিষয়।

ডেঙ্গু আতঙ্ক ও সিভিল সার্জনের মৃত্যু

সারাদেশের ন্যায় ডেঙ্গু আতঙ্কে দিন কেটেছে হবিগঞ্জবাসীরও। আক্রান্ত হয়েছেন বেশ কয়েকজন নারী-পুরুষ ও শিশু। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে জেলার তিন জন মৃত্যুবরণ করেন। এরমধ্যে ২১ জুলাই মারা যান হবিগঞ্জের সিভিল সার্জন ‘ডা. শাহাদাত। তার মৃত্যুর বিষয়টি শুধু হবিগঞ্জে নয়, সারাদেশে আলোচিত হয়ে উঠে।

ট্রেন দুর্ঘটনায় হবিগঞ্জের ৯ জন নিহত

১১ নভেম্বর ভোর পৌনে ৩টার দিকে কসবার মন্দভাগ রেলওয়ে স্টেশনের ক্রসিংয়ে আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ও তূর্ণা নিশীতার মধ্যে ভয়াবহ সংঘর্ষে হবিগঞ্জের ৯ জন নিহত হন। ঘটনাটি মূলত ব্রাহ্মণবাড়িয়া জেলায় হলেও সর্বাধিক প্রাণহাণী ঘটে হবিগঞ্জে। বিষয়টি শুধু বাংলাদেশ নয়, বিশ্বব্যাপী আলোচিত হয়ে উঠে।

দুই নক্ষত্রের পতন

২০১৯ সাল নিজের সাথে করে নিয়ে গেলো হবিগঞ্জের দুটি নক্ষত্র। গত ৭ মে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সংগীত শিল্পী বাংলা গানের রাজপুত্র বানিয়াচংয়ের কৃতি সন্তান সুবীর নন্দী চিরদিনের জন্য পৃথিবীকে বিদায় জানান। এছাড়াও গত ২০ ডিসেম্বর না ফেরার দেশে পাড়ি জমান বানিয়াচংয়ের আরেক কৃতি সন্তান বিশ্বের সর্ববৃহৎ বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ব্র্যাক’র প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদ।

শেখ হাসিনা মেডিকেল কলেজের দুর্নীতি

বছরের শেষের দিকে জেলাজুড়ে তুলকালাম আলোচ্য বিষয় হয়ে উঠে শেখ হাসিনা মেডিকেল কলেজের দূর্নীতি। সরঞ্জাম ক্রয়ের নামে প্রায় ৮ কোটি টাকা হাতিয়ে নেয় কর্তৃপক্ষসহ ঠিকাধারী প্রতিষ্ঠানগুলো। এ ঘটনার তদন্ত করে মন্ত্রণালয় ও দুদক। তদন্তে অনিয়মের সত্যতা পাওয়ার পর সংশ্লিষ্ট দপ্তরে প্রতিবেদন দাখিল করা হয়েছে।

পেঁয়াজের দাম নিয়ে অস্বস্তি

সারাদেশের মতো পেঁয়াজের দাম নিয়ে অস্বস্তি দেখা দেয় হবিগঞ্জেও। যার খড়তাপ এখনও বাজারে রয়ে গেছে। পেঁয়াজের দাম নিম্নবিত্ত মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাওয়ায় ক্ষোভ ছড়িয়ে পরে সর্বমহলে। বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেও পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হয় প্রশাসন।

লবণ কাণ্ড!

সিলেট থেকে শুরু হয় লবণ গুজব। যা সিলেটের পরপরই হবিগঞ্জের সর্বত্র ছড়িয়ে পরে। লবণ গুজব ছড়িয়ে সাধারণ মানুষের পকেট কেটে লাখ লাখ টাকা হাতিয়ে নেন এক শ্রেণির অসাধু ব্যবসায়ি। এ অভিযোগে হবিগঞ্জের বেশ কয়েকজন ব্যবসায়িকে জেল জরিমানা করা হয়। জব্দ করা হয় বিপুল সংখ্যক লবণের বস্তা।

উল্লেখ্যযোগ্য আরও কিছু ঘটনা

বছরব্যাপী জেলাজুড়ে উদ্বেগের অন্যতম কারণ ছিল গ্রাম্য সংঘর্ষ। তুচ্ছ বিষয় নিয়ে দুইপক্ষের সংর্ঘষে প্রাণহাণী ঘটেছে বেশ কয়েকটি। এছাড়াও খুন, চুরি, ডাকাতিও ছিল বেশ উদ্বেগজনক। যদিও চোর ডাকাতের গডফাদারদের ধরা হয়।

সারাদেশের মতো ছেলেধরা গুজবে আতঙ্ক ছড়িয়ে পড়ে জেলাজুড়ে। যদিও প্রশাসনের সতর্কতার কারণে হবিগঞ্জে ছেলে ধরা গুজবে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

প্রতি বছরই চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানে র‌্যাবের অভিযানে অস্ত্র উদ্ধার করা হয়। এ বছরও এর ব্যাতিক্রম হয়নি। বছরের শেষে দেশব্যাপী আলোচনায় ছিল সৌদি আরবে নির্যাতনের শিকার আজমিরীগঞ্জের হোসনা আক্তার। সবশেষ আওয়ামী লীগের সম্মেলন ও কাউন্সিল জেলাজুড়ে বেশ সরগরম হয়ে উঠে।

উপরে উল্লেখিত বিষয়গুলো ছাড়াও অনেক ঘটনার স্বাক্ষি হয়ে রয়েছে ২০১৯ সাল।

 

সিলেটপ্রেসডটকম /৩০ ডিসেম্বর ২০১৯/এফ কে

Send this to a friend