শাহবাগ অবরোধ করে ধর্ষণের বিচার দাবি

প্রকাশিত: ৩:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ৬, ২০২০

শাহবাগ অবরোধ করে ধর্ষণের বিচার দাবি

সিলেটপ্রেস ডেস্ক :: ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের এক ছাত্রী ধর্ষণের ঘটনার প্রতিবাদে শাহবাগ মোড় অবরোধ করেছে সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্য। ২৪ ঘণ্টার মধ্যে ধর্ষকদের গ্রেপ্তার ও সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছেন তারা।

আজ ৬ জানুয়ারি, সোমবার দুপুরের দিকে মিছিলসহকারে শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে অবরোধ করেন তারা। এর ফলে রাস্তার দু’পাশে যানজট দেখা গিয়েছে।

সোমবার সকাল থেকেই উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যম্পাসে। স্লোগানে-মিছিলে এ ঘটনার প্রতিবাদ করছে বিভিন্ন ছাত্রসংগঠনের নেতাকর্মীসহ সাধারণ শিক্ষার্থীরা।

রাজু ভাস্কর্যের সামনে বেলা ১১ টা থেকে ছাত্রলীগের নেতৃত্বে সংগঠনটির নেতাকর্মীসহ বিভিন্ন হলের কয়েকশ শিক্ষার্থী মিছিল ও মানববন্ধন করছে। এ সময় ক্ষুব্ধ নেতাকর্মীরা এ ঘটনায় দোষী ব্যাক্তিদের কঠোর শাস্তি দাবি করেন। মানববন্ধনে সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেয়।

এ সময় তাদের হাতে ‘ধর্ষণ করতে বর্জন, ঢাবি করো গর্জন’, ‘স্বাধীন দেশে আর কত?’, ‘আমি বাংলাদেশ, আমি লজ্জিত’, ‘বাঙালি অভিধানে আর থাকবে না ধর্ষণ’সহ বিভিন্ন প্রতিবাদী লেখা সম্বলিত ব্যানার-প্ল্যাকার্ড দেখা যায়।

মিছিল প্রতিবাদে সরব ছিল ছাত্রদল, বাম ছাত্রসংগঠনগুলোসহ টিএসসিভিত্তিক বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠানগুলো। অপরাজেয় বাংলার পাদদেশে বিক্ষোভ সমাবেশ করে জাতীয়তাবাদী ছাত্রদলের প্রায় পাঁচশতাধিক নেতাকর্মী।

ডাকসু ভিপি নুরুল হক নুরের নেতৃত্বে বিক্ষোভ মিছিলে অংশ নেন শিক্ষার্থীদের অপর একটি অংশ। অন্যদিকে ধর্ষকদের বিচারের দাবিতে আজ সকালে অনশনে বসেন বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ২০১৩-১৪ সেশনের এক ছাত্র। পরে তার সঙ্গে যোগ দেন আর কয়েকজন শিক্ষার্থী।

উল্লেখ্য, গতকাল ৫ জানুয়ারি, রবিবার সন্ধ্যা সাড়ে পাঁচটায় বান্ধবীর বাসায় যাওয়ার উদ্দেশে রাজধানীর কুর্মিটোলা এলাকায় বিশ্ববিদ্যালয় বাস থেকে নামার পর ধর্ষণের শিকার হন দ্বিতীয় বর্ষে পড়ুয়া ঢাবির ওই ছাত্রী।

জানা যায়, বাস থেকে কুর্মিটোলা এলাকায় নামার পর অজ্ঞাতপরিচয় কয়েকজন তার মুখ চেপে ধরে। এতে তিনি অচেতন হয়ে পড়েন। এরপর তাঁকে ধর্ষণ করা হয়।

রাত ১০টার দিকে চেতনা ফেরার পর তিনি সিএনজিচালিত অটোরিকশা নিয়ে বান্ধবীর বাসায় যান। বান্ধবীকে ঘটনা জানান। এরপর সহপাঠীরা তাকে ক্যাম্পাসে নিয়ে আসেন। পরে তাকে হাসপাতালে নেওয়া হয়।

জানা গেছে, চিকিৎসাধীন ওই শিক্ষার্থীর সুচিকিৎসা নিশ্চিতে ইতোমধ্যে মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে।

 

সিলেটপ্রেসডটকম/০৬ জানুয়ারি ২০২০/এফ কে

Send this to a friend