শাহপরান খাদিম নগর এলাকায় ব্যাটারিচালিত অবৈধ ইজি বাইক, রিকশা ও টমটমের বাণিজ্য

প্রকাশিত: ১২:৪৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২১, ২০১৯

শাহপরান খাদিম নগর এলাকায় ব্যাটারিচালিত অবৈধ ইজি বাইক, রিকশা ও টমটমের বাণিজ্য

সৈয়দ সাইফুল ইসলাম নাহেদ :: শাহপরান খাদিম নগর এলাকায় ব্যাটারিচালিত অবৈধ ইজি বাইক, রিকশা ও টমটমের কারনে সড়কেই স্বাচ্ছন্দ্যে চলাফেরা করতে পারেন না স্কুল- কলেজের ছাত্রছাত্রী ও জনসাধারণ। এসব যানবাহনের দৌরাত্যে সড়ক গুলোতে চলাফেরা দুঃসহ হয়ে পড়েছে। শাহপরান মাজার গেইটে প্রতিদিনই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত লেগে থাকে অসহনীয় যানজট। অনেক সময় স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রীরা নির্ধারিত সময়ে পৌছতে পারে না। এসব যানজটে প্রতিনিয়ত সৃষ্টি করছে জনদুর্ভোগ। তবে এ নিয়ে শাহপরান থানার পুলিশ প্রশাসনের মাথা ব্যাথা নেই। প্রতিনিয়ত এমন যানজটে নাকাল খাদিম নগর এলাকাবাসী।

সূত্রে জানা যায়, খাদিম নগর ইউনিয়ন পরিষদ থেকে ব্যাটারিচালিত অটোবাইকের লাইসেন্স দেয়া হয়নি। আর এ সুযোগে এক শ্রেণীর অসাধু লোকজন আড়ালে শত শত ইজিবাইক আমদানী করে এবং তা চালকদের কাছে ভাড়ায় চালানোর সুযোগ করে দিয়ে অর্থনৈতিক ফায়দা হাসিল করছে। এছাড়াও স্থানীয় কিছু লোকজন দেশীয় পদ্ধতি ব্যবহারের মাধ্যমে শুরু করে ইজিবাইক তৈরি ও টমটম বাজারজাতকরন করছে। এতে করে প্রয়োজনের অধিক ইজিবাইক, ব্যাটারি চালিত রিকশা ও টমটম সড়কগুলোতে চলাচলের কারণে প্রতিনিয়ত তৈরি হচ্ছে যানজট।
অবৈধ হলেও তারা প্রশাসনকে ম্যানেজ করে প্রতিদিন নতুন নতুন টম টম ও ব্যাটারী চালিত ইজি বাইক সিলেট তামাবিল রোডে নামাচ্ছে এবং প্রতিদিন ঘটাচ্ছে ছোট বড় দুর্ঘটনা। খাদিম নগরে কতগুলো ইজি বাইক, ব্যাটারিচালিত রিকশা ও টমটম চলাচল করে তার কোনো পরিসংখ্যান নেই সরকারি-বেসরকারি কোনো দপ্তরে। তবে উপজেলার সদরসহ বিভিন্ন পয়েন্ট থেকে বিভিন্ন রুটে চলাচলকারী ব্যাটারি চালিত রিকশা ও টমটম সংখ্যা কয়েক হাজারেরও বেশি বলে জানা গেছে। আর ব্যাটারিচালিত রিকশার আনুমানিক সংখ্যা নেই কারো কাছে।
সরজমিনে গিয়ে দেখা যায় প্রতিটি টম টম ও ইজি বাইকের গায়ে লাগানো আছে হরেক রকম ইষ্টিকার।
টম টম ও ইজি বাইকের চালকদের সাথে কথা বলে জানা যায় তারা থানাকে ম্যানেজ করে সিলেট তামাবিল ও খাদিম নগর রোডে চলাচল করছে। ব্যাটারি চালিত ইজি বাইক প্রতি মাসে ৩০০ (তিন শত) টাকা ও টম টম ৫০০ (পাঁচ শত) টাকা হারে চাঁদা প্রদান করে থাকে। এইসব অটো রিক্সা বেশির ভাগ অধক্ষ্য শিশু চালকরা।

আরও পড়ুন : নগরীতে ব্যাটারি চালিত অটোরিকশার শোরুম সিলগালা করেছে সিসিক

সিলেটপ্রেসডটকম/২১ ডিসেম্বর ২০১৯/ এফ কে

Send this to a friend