বাংলাদেশের সেরা ৫টি দ্রুতগতির ‘স্পোর্টস বাইক’

প্রকাশিত: ১২:৪৯ পূর্বাহ্ণ, নভেম্বর ২০, ২০১৯

বাংলাদেশের সেরা ৫টি দ্রুতগতির ‘স্পোর্টস বাইক’

সিলেটপ্রেস ডেস্ক :: বাংলাদেশের সবচেয়ে দ্রুতগতি সম্পন্ন ৫টি সেরা স্টাইলিস্ট স্পোর্টস বাইকগুলো সম্পর্কে আপনাদের জানাবো। সত্যি বলতে, বাংলাদেশের রাস্তায় ১৬৫ সিসির উপরের বাইকের চলাচলের পারমিশন না থাকায় সত্যিকারের’স্পোর্টস বাইক’ বলতে আসলে যা বোঝায় তা দেখার সৌভাগ্য আমাদের কখনোই হয়নি। আমরা মূলত স্পোর্টস বাইকের বাচ্চা ভার্সনের বাইকগুলো আমাদের দেশে পেয়ে থাকি। তো চলুন জেনে নেওয়া যাক বাংলাদেশের সেরা পাঁচটি দ্রুতগতির স্পোর্টস বাইক সম্পর্কে

৫) সুজুকি জিক্সার এসএফ-২০১৭

বাংলাদেশের সবচেয়ে দ্রুততম বাইকের তালিকায় ৫ নম্বর অবস্থানে রয়েছে সুজুকি জিক্সার এসএফ বাইকটি। সুজুকি জিক্সার এসএফ এমনিতেই সাধ্যের মধ্যে সবচেয়ে স্টাইলিশ স্পোর্টস বাইক। এই বাইকটি নিয়ে সেরকম কিছু বলার নেই, কারণ এটি বাংলাদেশে বহুল প্রচলিত এবং অ্যাভেইলেবল স্পোর্টস বাইক।

আমরা সবাই কমবেশি একটি সম্পর্কে জানি। ভাল পারফরমেন্সের কারণে বাংলাদেশের বাইক প্রেমীদের মনে জিক্সার এস এফ এর জন্য একটি আলাদা জায়গা রয়েছে।

মাত্র দুই লাখ ৪৯ হাজার টাকায় আপনি পাবেন এই অসাধারণ স্টাইলিস্ট স্পোর্টস বাইকটি। ১৫৫ সিসির এই বাইকটির পারফরম্যান্সও অনেক ভালো। শূন্য থেকে ৬০ কিলোমিটার গতি তুলতে বাইকটি সময় নেয় মাত্র ৪.২ সেকেন্ড এবং শূন্য থেকে ১০০ কিলোমিটার গতি উঠতে লাগে মাত্র ১১ সেকেন্ড। সুজুকি জিক্সার এস এফ এর সর্বোচ্চ গতি হচ্ছে ১৩১ কিলোমিটার, তবে সুজুকি জিক্সার এসএফ ২০১৯ সালের নতুন ভার্সনের সর্বোচ্চ গতি পাবেন ১২৭ কিলোমিটার পর্যন্ত।

৪) ইয়ামাহা আর ওয়ান ফাইভ ভার্সন টু

ইয়ামাহা আর ওয়ান ফাইভ বাংলাদেশের মাটিতে সবচেয়ে জনপ্রিয় প্রিমিয়াম স্পোর্টস বাইক সিরিজ। তবে মজার ব্যাপারটি হচ্ছে বাংলাদেশ আর অন ফাইভ এর ব্যবহারকারীর চেয়ে ভক্তের সংখ্যাই বেশি। আর ওয়ান ফাইভ হচ্ছে ইয়ামাহার প্রথম ১৫০ সিসির স্পোর্টস বাইক, যেটা ২০০৮ সালে লঞ্চ করা হয় এবং ব্যাপক সাড়া ফেলে সারা দুনিয়াতে।

এরপর ২০১২ সালে আর ওয়ান ফাইভ ভার্সন টু বাংলাদেশের মাটিতে আসে। ২০১৭ সালের আগ পর্যন্ত ডিজাইন এবং পারফরমেন্সে আর ওয়ান ফাইভ ভার্সন টু ছিল বস। এর মধ্যে দীর্ঘ সময় অতিবাহিত হয়ে গিয়েছে এবং আর ওয়ান ফাইভ ভার্সন থ্রি বাজারে চলে এসেছে, তাই ভার্সন টু এর এখন আর সেই সুদিন নেই। তবে এখনো বাইকটি পারফরমেন্সের দিক দিয়ে টপ ৫ এর মধ্যে ৪ নম্বর অবস্থানে রয়েছে।

বর্তমানে একটি আর ওয়ান ফাইভ ভার্সন টু এর সেকেন্ড হ্যান্ড বিক্রয় মূল্য রয়েছে দুই লক্ষ টাকা থেকে দুই লক্ষ ৫০ হাজার টাকার মধ্যে। বাইকটির পারফরম্যান্স হচ্ছে শূন্য থেকে ১০০ কিলোমিটার গতি উঠে মাত্র ৯.৫ সেকেন্ডে এবং এর সর্বোচ্চ গতি হচ্ছে ১৪৯ কিলোমিটার।

৩) হোন্ডা সিবিআর

হোন্ডা সিবিআর বাইক প্রেমীদের অন্যতম ফেভারিট একটি স্পোর্টস বাইক। বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ দ্রুততম স্পোর্টস বাইক হোন্ডা সিবিআর। হোন্ডা সিবিআর এর ইন্ডিয়ান এবং ইন্দোনেশিয়ান আলাদা দুটি ভার্সন রয়েছে। হোন্ডা সিবিআর হচ্ছে সুজুকি এস এফ এর চেয়ে এক ধাপ ওপরে লেভেলের প্রিমিয়াম স্পোর্টস বাইক। বাইকটি মারাত্মক এগ্রেসিভ লুকের সাথে সাথে পারফরমেন্সের দিক দিয়েও সেরা।

২০১৯ সালের নতুন মডেলের এবিএস সিবিআর ১৫০ এর মূল্য হচ্ছে চার লক্ষ ৫০ হাজার টাকা। হোন্ডা সিবিআর-এ শূন্য থেকে ৬০ কিলোমিটার গতি উঠাতে সময় লাগে মাত্র ৪ সেকেন্ড এবং শূন্য থেকে ১০০ কিলোমিটার গতি উঠাতে লাগে মাত্র ১১ সেকেন্ড। কোম্পানি থেকে বলা হয়েছিল টপ স্পিড হবে ১৩৪ কিলোমিটার, কিন্তু বাস্তবে ২০১৮ সালের মডেলে এর সর্বোচ্চ গতি পাওয়া গিয়েছে ১৫০ কিলোমিটার এবং সবচেয়ে অবিশ্বাস্য ব্যাপারটি হচ্ছে হোন্ডা সিবিআর এর ২০১৬ সালের পুরনো ভার্সনে সর্বোচ্চ গতি ১৫৯ কিলোমিটার!

২) আর ওয়ান ফাইভ ভার্সন থ্রি

আর ওয়ান ফাইভ ভার্সন থ্রি হচ্ছে বর্তমানে বাংলাদেশের সবচেয়ে ডিমান্ডিং স্টাইলিশ প্রিমিয়াম পারফরম্যান্স স্পোর্টস বাইক। ইয়ং জেনারেশনের অন্যতম ড্রিম বাইক আর ওয়ান ফাইভ ভার্সন থ্রি এর ইন্ডিয়ান এবং ইন্দোনেশিয়ান দুটি আলাদা ভার্সন রয়েছে। আর ওয়ান ফাইভ ভার্সন থ্রি ইন্ডিয়ান ভার্সন এর অফিশিয়াল দাম চার লক্ষ ৮০ হাজার টাকা এবং ইন্দোনেশিয়ান ভার্সনের দাম হচ্ছে ৫ লক্ষ ২৫ হাজার টাকা। তবে দামে ভিন্নতা থাকা সত্ত্বেও বাইকটির দুটি ভার্সনের ইঞ্জিন পারফরমেন্স সেম পাবেন।

আর ওয়ান ফাইভ ভার্সন থ্রি ১৫৫ সিসির এবং ১৯ হর্স পাওয়ারের ইঞ্জিন, শূন্য থেকে ১০০ কিলোমিটার গতি তুলতে পারে মাত্র ৯ সেকেন্ডের মধ্যে। এছাড়াও এটিতে সর্বোচ্চ গতি পাবেন ১৫১ কিলোমিটার। আর ওয়ান ফাই্ভ ভার্সন থ্রিআর ওয়ান ফাইভ ভার্সন থ্রি হচ্ছে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ দ্রুততম স্পোর্টস বাইক।

১) সুজুকি জিএসএক্স আর ১৫০

সুজুকি জিক্সার এবং জিক্সার এসএফ এর সাথে আমাদের অনেক পরিচয় থাকলেও বাংলাদেশের সুজোকি সবচেয়ে দামি এবং স্টাইলিশ বাইক সুজুকি জিএসএক্স আর ১৫০-এর সাথে আমরা অনেকেই তেমন পরিচিত নই। তবে সুজুকি জিএসএক্স এর দুটি ভার্সন রয়েছে। এদের মধ্যে একটি হচ্ছে রেস ভার্সন আর-১৫০, আরেকটি হচ্ছে নেকেড স্ট্রিটফাইটার ভার্সন এস-১৫০। ডিজাইন, লুক এবং পারফরমেন্সে সুজুকি জিএসএক্স আর ১৫০ ক্রমেই আর ওয়ান ফাইভ এবং সিবিআর এর বড় প্রতিদ্বন্দ্বী হয়ে উঠছে।

সুজুকি জিএসএক্স হচ্ছে বাংলাদেশের সর্বোচ্চ গতির স্পোর্টস বাইক। আর মজার ব্যাপারটি হলো, জিএসএক্স এর এতো হাইপারফরম্যান্স এবং ড্যাশিং ডিজাইন হওয়া সত্ত্বেও এর দাম আর ওয়ান ফাইভ ও সিবিআর এর চেয়ে অনেক কম। ২০১৯ মডেলের এবিএস সুজুকি জিএসএক্স আর ১৫০ অফিশিয়াল দাম হচ্ছে তিন লাখ ৯০ হাজার টাকা এবং এই বাইকটির পারফরম্যান্স হচ্ছে শূন্য থেকে ১০০ কিলোমিটার গতি তুলতে পারে মাত্র ৯ সেকেন্ডের মধ্যে।এই বাইকটির সর্বোচ্চ গতি হচ্ছে ১৫৪ কিলোমিটার।

 

সিলেটপ্রেসডটকম /২০ নভেম্বর ২০১৯/রাকিব হাসান

এ সংক্রান্ত আরও সংবাদ

Send this to a friend