বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার নেই সরকারি-বেসরকারি বিদ্যালয়ে

প্রকাশিত: ৫:৩১ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২০

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার নেই সরকারি-বেসরকারি বিদ্যালয়ে

রেজওয়ান আহমদ :: ১৯৭১’ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় যারা গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। যাদের কারণে এই দেশ স্বাধীন হয়েছে। তাদের মধ্যে অন্যতম হচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যার ডাকে সাড়া দিয়ে বাংলাদেশের মানুষ পাকিস্তানি হানাদার বাহিনীর কাছ থেকে দেশকে রক্ষা করতে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন।

পাকিস্তানি বাহিনীর হাতে বন্দী থাকলেও তাদের কাছে মাথা নত করেননি। যার নেতৃত্বে নয় মাস মুক্তিযুদ্ধ করে বাংলাদেশ স্বাধীন করা হয়েছিল। যার কারণে নতুন প্রজন্ম স্বাধীন বাংলাদেশের মুক্ত আকাশে বেড়ে উঠছে।

বাংলা ভাষায় কথা বলার অধিকার পেয়েছে যার জন্ম না হলে এই দেশ স্বাধীন হতো না। আজকের নতুন প্রজন্ম সেই সব বীর নেতাদের সঠিকভাবে চেনে না। যার কারণে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস তারা জানতে পারছে না।

নতুন প্রজন্মের কাছে যারা মুক্তিযুদ্ধের সময় নেতৃত্ব দিয়ে বাংলাদেশকে স্বাধীন করেছেন তাদের চেনাতে হবে। মুক্তিযুদ্ধের ৪৮ বছর পার হলেও নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে সরকারি-বেসরকারি বিদ্যালয়গুলোতে নেই কোন মুক্তিযুদ্ধ স্মৃতি কর্ণার।

শিশু শিক্ষার্থীরা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারছে না। নতুন প্রজম্মের কাছে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস ও মুক্তিযুদ্ধের সময় যারা নেতৃত্ব দিয়ে এই দেশ স্বাধীন করেছেন তাদের পরিচয় তুলে ধরে তৈরি করা হয়েছে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার।

সিলেট শহরতলীর খাদিমনগর সুরমা গেইট এলাকায় শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে স্থাপন করা হয়েছে বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ কর্নার।

এই স্থানে মুক্তিযুদ্ধের বিভিন্ন ধরনের স্মৃতি শোভা পাচ্ছে, তার মধ্যে রয়েছে বঙ্গবন্ধু ও পরিবারের ছবি। মুক্তিযুদ্ধের সময় যারা নেতৃত্ব দিয়েছেন তাদের মধ্যে রয়েছেন জেনারেল আতাউল গনি ওসমানী, তাজউদ্দীন আহমদ সৈয়দ নজরুল ইসলাম, মোহাম্মদ মনসুর আলী,আবুল হাসনাম মোহাম্মদ, কামরুজ্জামান, বীরশ্রেষ্ঠ রুহুল আমিন,বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ,বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীর, বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান,

বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল, বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ, এর ছবি লাগানো রয়েছে যা দেখে শিশুরা সহজেই বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারছে।

আরও ছবি দেখুন : বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার ছবি

সিলেটপ্রেসডটকম/১৩ জানুয়ারি ২০২০/এফ কে

Send this to a friend