নিত্যনতুন কৌশলে মোটরসাইকেল চুরি বাড়ছে!

প্রকাশিত: ৪:৫০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০১৯

নিত্যনতুন কৌশলে মোটরসাইকেল চুরি বাড়ছে!

সিলেটপ্রেস ডেস্ক :: রাজধানীতে হঠাৎ করে বেড়েছে মোটরসাইকেল চুরির ঘটনা। গত কয়েক মাসে দুই-তিন ডজন মোটরসাইকেল চুরির অভিযোগ রয়েছে। এছাড়া গত মাসে ঢাকায় ছিনতাইকারীদের হাতে একজন নিহতও হয়েছেন। তবে আতঙ্কের বিষয় মোটরসাইকেল চুরি ও ছিনতাইয়ে নতুন নতুন কৌশল বেছে নিচ্ছে চোর চক্র।

আইন-শৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে, গত কয়েক মাসে রাজধানীতে মোটরসাইকেল চুরি ও ছিনতাইয়ে চার-পাঁচটি চক্র কাজ করছে। চক্রগুলো নিয়মিত কৌশল পাল্টাচ্ছে। কখনো তারা ডিবি পুলিশ সেজে আবার কখনো রাইডার হয়ে মোটরসাইকেল ছিনতাই করছে।

সম্প্রতি মোটরসাইকেল চুরির সঙ্গে জড়িত একটি চক্রের ৯ সদস্যকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ। এ সময় তাদের কাছ থেকে প্রায় ২০টি মোটরসাইকেলও জব্দ করা হয়। গ্রেফতাররা জিজ্ঞাসাবাদে মোটরসাইকেলে চুরির নানা কৌশল সম্পর্কে জানিয়েছেন চক্রটি। ডিবি সূত্রে জানা গেছে, মোটরসাইকেল চোর চক্রটি কয়েকটি ধাপে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে মোটরসাইকেল চুরি করে। প্রথমে তাদের কয়েকজন সদস্য রাজধানীর বিভিন্ন আবাসিক এলাকায় সিএনজিতে রেকি করে বেড়ায়। এ সময় তারা সহজে চুরি করা যায় এমন সব বাড়িকে টার্গেট করে। প্রথম দল তথ্য সংগ্রহ করে দ্বিতীয় দলকে জানায়। পরে তারা গভীর রাতে বা ভোরে টার্গেট করা বাসা থেকে মোটরসাইকেল চুরি করে। দ্বিতীয় দলটি চুরি করা মোটরসাইকেলে সামান্য পরিবর্তন করে তৃতীয় একটি দলের কাছে বিক্রি করে দেয় তারা। এ দলটি চিটাগাং রোড ও মাওয়া দিয়ে মোটরসাইকেলগুলো ঢাকার বাইরে নিয়ে বিক্রি করে দেয়।

ডিবির গাড়ি চুরি উদ্ধার প্রতিরোধ টিমের সিনিয়র সহকারী পুলিশ কমিশনার রিজভি আহমেদ কোরায়শি  বলেন, ‘মোটরসাইকেল চোর চক্রের সঙ্গে আরও কিছু লোকজন জড়িত আছে। আমরা তাদের গ্রেফতারের চেষ্টা করছি।’

অন্যদিকে মোটরসাইকেল ছিনতাইয়ের ক্ষেত্রে এসব চক্রের সদস্যদের মারাত্মক সহিংস হতেও দেখা গেছে। গত ২৫ আগস্ট রাত দেড়টার দিকে মালিবাগ ফ্লাইওভারে রাইড শেয়ারিংয়ের বাইক চালক মিলন মিয়ার (৩৫) গলায় ছুরি চালিয়ে মোটরসাইকেল ছিনতাই করে এক চোর। পরে ওই চালক মারা যান।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের উত্তর বিভাগের উপ-পুলিশ কমিশনার মশিউর রহমান  বলেন, ‘মোটরসাইকেল চোর চক্রের সঙ্গে মেকানিক, গ্যারেজ মালিক ও দালাল চক্র জড়িত। তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। ইতোমধ্যে কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে। এ বিষয়ে আমাদের অভিযান অব্যাহত থাকবে।’

এ সংক্রান্ত আরও সংবাদ

Send this to a friend