গণমাধ্যম একটি দেশের ধ্যান ধারণা পাল্টে দিতে পারে

প্রকাশিত: ৪:৪৩ পূর্বাহ্ণ, নভেম্বর ২০, ২০১৯

গণমাধ্যম একটি দেশের ধ্যান ধারণা পাল্টে দিতে পারে

হবিগঞ্জ প্রতিনিধি :: হবিগঞ্জে ‘উগ্রবাদ প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সেমিনারে পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যাহ (বিপিএম, পিপিএম) বলেছেন, ‘পুলিশ ও গণমাধ্যম সজাগ থাকায় জঙ্গী তৎপরতা নিয়ন্ত্রণে এসেছে। তা আরও কমবে। এ জন্য গণমাধ্যম কর্মীদেরকে আরও দায়িত্বশীল ভূমিকা রাখা প্রয়োজন। গণমাধ্যম কর্মীরা একটি দেশের, একটি সমাজের ধ্যান-ধারণা পাল্টে দিতে পারেন। এ লক্ষ্যে জঙ্গীদের পরিবারের দূর্দশার চিত্র ও সমাজে প্রতিষ্ঠিত যুবক যুবতীদের স্বপ্নগাথা গল্প গণমাধ্যমে তুলে ধরা প্রয়োজন’।

তিনি বলেন, ‘সন্ত্রাস-জঙ্গী দমনে ২৯টি কওমি মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সেমিনার করা হয়েছে। আমি হবিগঞ্জে যোগদানের আগে মামলা ছিল ২হাজার ৭শত। যোগদানের পর এক বছরে মামলা দাড়িয়েছে ২ হাজার ১শ-তে। মামলা কমেছে ৬শ’।

মঙ্গলবার দিনব্যাপী পুলিশ সুপার কার্যালয়ে ‘উগ্রবাদ প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সেমিনারে উপরোক্ত কথা বলেন তিনি। কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট- এর আয়োজনে ও অতিরিক্ত পুলিশ সুপার ফজলুল হকের পরিচালনায় অনুষ্ঠিত সেমিনারে জেলার প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার কর্মীসহ সাংবাদিক নেতৃবৃন্দগণ উপস্থিত ছিলেন।

সেমিনারে কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট কর্মকর্তা রহমত উল্লাহ বলেন, ‘পৃথিবীর বিভিন্ন দেশ থেকে ৩/৪ হাজার জঙ্গী সিরিয়ায় অবস্থান করছে। প্রাপ্ত তথ্য মতে বাংলাদেশের ৭০ জন জঙ্গী সিরিয়ায় গিয়েছে। তাদের মধ্যে অন্তত ৩০ জন বিভিন্ন সময় মারা গেছে। অন্যরা বাংলাদেশে প্রবেশ করতে পারবে না। দেশের সব প্রবেশ পথে তাদের সম্পর্কে তথ্য দেয়া আছে। প্রবেশের চেষ্টা করলেই তারা ধরা পড়বে’। সাবেক পৌর চেয়ারম্যান সর্বজনাব শহীদ উদ্দিন চৌধুরী বলেন, ‘জঙ্গীদের রাজনৈতিক কোনো লক্ষ্য নেই, লক্ষ্যহীনভাবে তারা সন্ত্রাসী কর্মকান্ড চালাচ্ছে’।

বক্তারা বলেন, ‘বাঙ্গালি সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যকে ধারণ করতে হবে। সকলের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা, অসাম্প্রদায়িক মূল্যবোধ ও দেশপ্রেম জাগ্রত করতে হবে। বই পড়া, গান, আবৃত্তি, বিতর্ক, কিংবা খেলাধুলায় উৎসাহিত করা, সঠিক ও প্রয়োজনীয় ধর্ম শিক্ষা দেয়া এবং অন্য ধর্মের প্রতি শ্রদ্ধাবোধ জাগ্রত করাসহ নৈতিকতা, মানবিকতা, সহনশীলতা ও সহাবস্থানের চর্চা করতে হবে’।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাংলা ভিশন প্রতিনিধি মোহাম্মদ নাহিজ, এটিএন বাংলার প্রতিনিধি আব্দুল হালীম, দৈনিক কালেরকন্ঠ প্রতিনিধি এডভোকেট শাহ ফখরুজ্জামান, দৈনিক জনকণ্ঠ প্রতিনিধি রফিকুল হাসান চৌধুরী তুহিন, দৈনিক নয়া দিগন্ত প্রতিনিধি এডভোকেট এমএ মজিদ, মাছরাঙ্গা টিভির প্রতিনিধি চৌধুরী মাসুদ আলী ফরহাদ ও জিটিভির প্রতিনিধি মোহাম্মদ নুর উদ্দিন প্রমুখ।

সিলেটপ্রেসডটকম /২০ নভেম্বর ২০১৯/ এফ কে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এ সংক্রান্ত আরও সংবাদ