সৌদিতে রাজকীয় আদেশের প্রতিবাদ করতে গিয়ে ১১ যুবরাজ আটক

 
 

321আন্তর্জাতিক ডেস্ক :: রাজকীয় এক আদেশের বিরুদ্ধে প্রতিবাদ দেখাতে গিয়ে আটক হয়েছেন সৌদি আরবের ১১ যুবরাজ। সৌদি এ যুবরাজদের বিদ্যুৎ ও পানি বিল রাষ্ট্রীয় কোষাগার থেকে পরিশোধের সিদ্ধান্ত বাতিলের জেরে তারা ওই প্রতিবাদ শুরু করেছিলেন। সৌদি আরবের স্থানীয় দৈনিক সাবাকের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

তবে ১১ যুবরাজকে গ্রেফতারের ব্যাপারে সৌদি আরবের কর্মকর্তারা এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি।

আলজাজিরা বলছে, রাজকীয় এক আদেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে রাজধানী রিয়াদে সরকারি ঐতিহাসিক একটি প্রাসাদের সামনে শনিবার জড়ো হয়েছিলেন যুবরাজরা। বিদ্যুৎ ও পানির ব্যক্তিগত বিল রাষ্ট্রীয় কোষাগার থেকে পরিশোধের সিদ্ধান্ত বাতিলের প্রতিবাদ জানাতে তারা জড়ো হয়।

তাদের গ্রেফতারের পর রিয়াদের দক্ষিণের অত্যন্ত সুরক্ষিত হাইর কারাগারে পাঠানো হয়েছে। তেল নির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে আসতে সৌদি আরব সম্প্রতি ব্যাপক অর্থনৈতিক সংস্কার শুরু করে। নতুন বছরে মূল্য সংযোজন কর (ভ্যাট) চালুর পাশাপাশি রাজ-পরিবারের সদস্যদের জন্য রাষ্ট্রীয় কোষাগার থেকে পানি ও বিদ্যুতের বিল পরিশোধের বিধান বাতিল করা হয়।

জীবন-যাত্রার ব্যয় কমিয়ে আনতে শনিবার সৌদি বাদশাহ সালমান বেশ কিছু রাজ ফরমান জারি করেন। এতে বলা হয়, আগামী বছরে প্রত্যেক সরকারি কর্মকর্তা মাসিক এক হাজার রিয়াল বোনাস পাবেন। তবে ইয়েমেন যুদ্ধে অংশ নেয়া সৌদি সেনারা পাবেন ৫ হাজার সৌদি রিয়াল।

শিক্ষার্থীদের বেতন আগামী বছর থেকে ১০ শতাংশ বৃদ্ধি পাবে। এছাড়া সরকারি চাকরি থেকে অবসরে যাওয়া কর্মকর্তা ও সামজিক নিরাপত্তা সেবাগ্রহীতারা মাসে ৫০০ রিয়াল ভাতা পাবেন।

সৌদি যুবরাজদের আটকের খবর দিলেও তাদের ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দেয়নি সংবাদমাধ্যম সাবাক। তবে যুবরাজদের নেতাকে প্রাথমিকভাবে এস এ এস হিসেবে শনাক্ত করা হয়েছে। সৌদি এ সংবাদমাধ্যম বলছে, ‘আইনের কাছে সবাই সমান। নিয়ম-নীতি ও নির্দেশনা না মানলে ব্যবস্থা নেয়া হবে; সে যে কেউ হোক না কেন।’