সিলেট শিক্ষা বোর্ডে পাসের হার ৭২ শতাংশ, জিপিএ-৫ পেয়েছে ৭০০ শিক্ষার্থী

 
 

4455

ফয়সল খান :: এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডে  গড় পাসের হার ৭২ শতাংশ। জিপিএ-৫ পেয়েছেন ৭০০ জন শিক্ষার্থী।

রোববার সকাল ১১টায় বোর্ডের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করেন সিলেট শিক্ষাবোর্ডের সচিব মোস্তফা কামাল আহমদ।

তিনি জানান, ইংরেজী ভীতির কারণে ফলাফলে পাসের হারের প্রভাব পড়েছে। একই সাথে পরীক্ষায় সময় আগাম বন্যা হওয়ায় শিক্ষার্থীদের মনোবলে ব্যাঘাত ঘটিয়েছে, যার কারণে এবার জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যাও কমেছে। তবে সার্বিক ফলাফলে তিনি সন্তোষ প্রকাশ করেছেন।

সিলেট শিক্ষা বোর্ড থেকে এ বছর ৬৫ হাজার ৪ শ ৭৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে পাশ করেছে ৪৬ হাজার ৭৯৭ জন। এদের মধ্যে ছেলে ২১ হাজার ৩০জন ও মেয়ে  ২৫ হাজার ৭৬৭জন।

বিজ্ঞান বিভাগ থেকে পাস করেছে ৮ হাজার ৭৪৬ জন। তাদের মধ্যে ছেলে ৪ হাজার ৭৪০ জন, মেয়ে ৪ হাজার ৬ জন। পাসের হার ৮৩ দশমিক ৪৭ শতাংশ।

মানবিক বিভাগ থেকে ২৯ হাজার ৩৫৬ জন পাস করেছে। তাদের মধ্যে ছেলে ১১ হাজার ২০৮ জন, মেয়ে ১৮ হাজার ১৪৮ জন। পাসের হার ৬৭ দশমিক ৮২ শতাংশ।

ব্যবসা শিক্ষা বিভাগ থেকে ৮ হাজার ৬৯৫ জন পাস করেছেন।তাদের মধ্যে ছেলে ৫ হাজার ৮২ জন, মেয়ে ৩ হাজার ৬১৩ জন। পাসের হার ৭৭ দশমিক ৩৭ শতাংশ।