সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রাধিকারের কর্মশালা

 
 

৬৭৮৭৬

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের  জীববৈচিত্র‍্য সংরক্ষণ ও প্রাণি অধিকার নিয়ে কাজ করা  সংগঠন প্রাধিকার এর উদ্যোগে রোববার (১৯নভেম্বর) অনুষ্ঠিত হয়ে গেলো বাংলাদেশে মহাবিপন্ন প্রাণি ‘বনরুই’সংরক্ষনের উপর একটি কর্মশালা।

কর্মশালার বিষয়বস্তু ছিলো “Pangolin Conservation in Bangladesh”। কর্মশালাটি আয়োজনে সহযোগী হিসেবে ছিলো “ক্রিয়েটিভ কনজার্ভেশন এলায়েন্স(সিসিএ)”এবং সার্বিক সহায়তায় ছিলো “রাফোর্ড ফাউন্ডেশন”।  প্রধান বক্তা হিসেবে উপস্থিত থেকে কর্মশালাটি পরিচালনা করেন ক্রিয়েটিভ কনজার্ভেশন বাংলাদেশ এর ওয়াল্ডলাইফ বায়োলজিস্ট অনিমেষ ঘোষ অয়ন।

প্রাধিকারের সেক্রেটারি কিরাত আল মামুনের পরিচালনায় এবং সভাপতি বিনায়েক শর্মার সভাপতিত্বে অনুষ্ঠিত   কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় এর ভেটেরিনারি, এনিম্যাল এন্ড বায়োমেডিকাল সায়েন্স অনুষদের ডিন প্রফেসর ড.  এ টি এম মাহবুব-ই-এলাহি। বিশেষ অথিতি হিসেবে ছিলেন ভূমিসন্তান বাংলাদেশ এর সমন্বয়কারী আশরাফুল কবির, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় এর এনিম্যাল সায়েন্স বিভাগের শিক্ষক ডঃ নাজিম উদ্দিন ও সিসিএ এর প্রোগ্রাম ম্যানেজার মোজাফফার ফয়সাল। কর্মশালা আয়োজনের সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন প্রাধিকারের সাবেক সভাপতি মনজুর কাদের চৌধুরী।

উক্ত কর্মশালায় বাংলাদেশে ‘বনরুই’ এর বর্তমান বাসস্থান, সংখ্যা এবং দিন দিন যে কারনে এর সংখ্যা কমে যাচ্ছে, বিষয়গুলো খুব গুরুত্বের সহকারে আলোচনা করা হয়। পরে আলাদা একটি সেশনে কর্মশালায় উপস্থিত সকল শিক্ষার্থীদের নিয়ে ‘বনরুই’ সংরক্ষণে কি কি পদক্ষেপ নেয়া যেতে পারে এর উপর ‘কেস-স্টাডি’ করা হয়। এতে বিভিন্ন সমস্যা এবং সমাধানের কথা উঠে আসে।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড.মাহবুব-ই-এলাহি বলেন “এ রকম কর্মশালার মাধ্যমে জ্ঞান অর্জন করে বিভিন্ন বিপন্ন এবং বিলুপ্তপ্রায় প্রাণিদের সংরক্ষণে বর্তমান প্রজন্মের শিক্ষার্থীরা এগিয়ে আসতে পারে এবং একই সাথে তারা সমাজে এ ব্যাপারে সচেতনতার সৃষ্টি করতে পারে।” এজন্য তিনি প্রাধিকার এবং ক্রিয়েটিভ কনজার্ভেশন এলায়েন্স কে ধন্যবাদ জানান। বিজ্ঞপ্তি