সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে রোড শো ও সেমিনার

 
 

Sylhet Adriculture Univercity Photo- 31-10-17 (2) copyচাকুরি প্রত্যাশী সারাদেশের কৃষি গ্রাজুয়েটদের নিয়ে আগামী ২৯ ও ৩০ নভেম্বর ঢাকায় অনুষ্ঠি হবে জাতীয় এগ্রো ক্যারিয়ার এক্সপো-২০১৭। এই মেলায় প্রায় তিনশতাধিক ফ্রেশারের চাকুরি নিশ্চিত হবে বলে জানিয়েছেন কৃষিবিদ ইস্টিটিউশন বাংলাদেশের সভাপতি এ.এম.এম. সালেহ।

মঙ্গলবার ক্যারিয়ার এক্সপোর প্রচারণার লক্ষে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত রোড শো ও সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানিয়েছেন। কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের উদ্যোগে ও ক্যাটালিস্টের সহযোগিতায় এই এক্সপো অনুষ্ঠিত হবে।

তিনি আরো জানান, ‘ক্যারিয়ার এক্সপো নিয়ে ফ্রেশারদের কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়া গেছে। তাছাড়া এই মেলার আগে গ্রাজুয়েটদের জন্য আলাদা একটি প্রশিক্ষণের ব্যবস্থাও করা হবে। এতে করে চাকুরী প্রার্থীরাও উপকার ভোগী হবেন।’ তিনি জানান, ‘এই আয়োজনে দেশের খ্যাতনামা ৩০টির বেশি কৃষিবিদ সংস্থা যোগ দেবেন। এতে প্রায় ৩’শতাধিক চাকুরী প্রার্থীকে চাকুরী দেওয়া সম্ভব হবে বলেও উল্লেখ করেন তিনি।’

এদিকে, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. গোলাম শাহি আলম বলেন, ‘আমাদের শিক্ষার্থীরা অনেক মেধাবী। কিন্তু বর্তমান চাকরির বাজারে টিকে থাকতে অনেক বেশি যোগ্যতার প্রয়োজন। এজন্য তাদের কমিউনিকেশন স্কিল বাড়াতে হবে। এই এক্সপো শিক্ষার্থীদের অনেক বেশি সাহায্য করবে বলেও মন্তব্য করেন তিনি।’
এগ্রো ক্যারিয়ার এক্সপোর সিকৃবির ফোকাল পার্সন ও কৃষি অর্থনীতি ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন প্রফেসর ড. জসিম উদ্দিনের সভাপতিত্বে সেমিনারে চীফ পেট্রনের বক্তব্য রাখেন কৃষিবিদ ইস্টিটিউশন বাংলাদেশের সভাপতি এ.এম.এম. সালেহ।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের এডিশনাল রেজিস্ট্রার ডা. খন্দকার মাজহারুল আনোয়ার শাহজাহানের সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- কৃষিবিদ ইস্টিটিউশন বাংলাদেশের দপ্তর সম্পাদক ও ক্যারিয়ার এক্সপোর আয়োজক কমিটির সদস্য সচিব এম এম মিজানুর রহমান, কৃষিবিদ ইস্টিটিউশন বাংলাদেশের সমাজ কল্যাণ সম্পাদক ও এটিআই ঢাকার অধ্যক্ষ মোহাম্মদ মোফাজ্জল হোসেন, কৃষিবিদ ইস্টিটিউশন বাংলাদেশের গ্রন্থাগার ও প্রকাশনা সম্পাদক এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক সরদার তাসাদ্দেক আহমদ, কৃষিবিদ ইস্টিটিউশন বাংলাদেশের সিলেট চ্যাপ্টারের সভাপতি ও সিকৃবির পরীক্ষা নিয়ন্ত্রক মো. সাজিদুল ইসলাম, ক্যাটালিস্টের বিজনেস কনসালটেন্ট মাশিয়াত মাহবুব চৌধুরী।

সেমিনারের শুরুতে কোরআন তেলাওয়াত করেন সিকৃবি কেন্দ্রীয় জামে মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা হারুনুর রশীদ। বক্তব্য রাখেন- সিকৃবির ভেটেরিনারি এনিম্যাল অ্যান্ড বায়োমেডিকেল সাইন্সের ডিন প্রফেসর ড. এ টি এম মাহবুব ই ইলাহী, মাৎসবিজ্ঞান অনুষদের ডিন ড. মো. তরিকুল ইসলাম, কৃষি প্রকৌশল অনুষদের প্রফেসর ড. পিযুষ কান্তি সরকার, কৃষি অনুষদের প্রফেসর ড. মো. আবুল কাশেম, প্রক্টর মৃত্যুঞ্জয় বিশ্বাস । ছাত্রদের মধ্যে বক্তব্য রাখেন- সিকৃবি ছাত্রলীগের সভাপতি শামীম মোল্লা ও সাধারণ সম্পাদক ঋত্বিক দেব।

এর আগে সকালে সিলেট রেলওয়ে স্টেশনে কৃষিবিদ ইস্টিটিউশন বাংলাদেশের সিলেট চ্যাপ্টারের প্রতিনিধিদল ঢাকা থেকে আসা অতিথিদের স্বাগত জানান।