সিলেটে ২৬তম আন্তর্জাতিক ও ১৯তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালন

 
 

potibondi day 02প্রতিবারের ন্যায় এবারও সিলেটে ২৬তম আন্তর্জাতিক ও ১৯তম জাতীয় প্রতিবন্ধী দিবস নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে। সবার জন্য টেকসই ও সমৃদ্ব সমাজ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার থেকে একটি বর্নাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি চৌহাট্টা পয়েন্টে হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কবি নজরুল অডিটরিয়াম প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

৩ ডিসেম্বর রবিবার ২৬তম আন্তর্জাতিক এবং ১৯তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে সিলেট জেলা প্রশাসন ও সিলেট সিটি কর্পোরেশনের জেলা সমাজ সেবা কার্যালয় প্রতিবন্ধী সেবা ও সাহায্য এবং প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কর্মরত বেসকারী সংগঠনসমূহ এর উদ্যোগে নগরীতে একটি র‌্যালী বের হয়। র‌্যালী পরিবর্তীতে রিকাবী বাজার কবি নজরুল অডিটরিয়ামে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিলেট বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক সৈয়দা ফেরদাউস আক্তার’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন সিলেট এর জেলা প্রশাসক রাহাত আনোয়ার ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবিব, বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদের সদস্য ও সাবেক সাংসদ সৈয়দা জেবুন্নেছা হক, সিলেটের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ আব্দুল্লাহ, অতিরিক্ত পুলিশ সুপার ড. আ ক ম আক্তারুজ্জামান, সাংবাদিক কলামিস্ট আফতাব চৌধুরী। স্বাগত বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপরিচালক নিবাস রঞ্জন দাশ।
সিলেট সদর সমাজ সেবা অফিসার রফিকুল হকের পরিচালনায় আলোচনায় অন্যান্যেও মধ্যে বক্তব্য রাখেন সিলেট ডিফারেন্টলি এবল্ড ফাউন্ডেশন(ডিকেফ)’র নির্বাহী পরিচালক দেওয়ান হাসিব রাজা, সিলেট বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুরাইয়া নাসরীন, লুৎফুর রহমান, নূরুল হক, আবু সাইদ, প্রতিবন্ধী নাগরিক সদস্য আফছানা হোসেন,বীতি রাধা রাজ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার বলেন প্রতিবন্ধীরা কোনো বোঝা নয়, এরা আমাদের আপন জন। তাই আমাদের সবাইকে প্রতিবন্ধীদের উন্নয়নে নিরলশ ভাবে কাজ করতে হবে। তাদের মেধাকে কাজে লাগিয়ে সমাজের মূল ¯্রােতে ফিরিয়ে আনতে হবেঅ
আলোচনা অনুষ্ঠান শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের সমাজ সেবা অফিসার খলিলুর রহমান ও পবিত্র গীতা পাঠ করেন সিদ্ধার্থ শংকর রায়। বিজ্ঞপ্তি