সিলেটের বন্যাদুর্গত এলাকায় ৭৮টি মেডিকেল টিম কাজ করছে

 
 

Civil Sergeon Office pic

সিলেটপ্রেস :: সিলেটের বন্যা উপদ্রুত এলাকায় ৭৮টি মেডিকেল টিম কাজ করছে। এছাড়া আরো ৭০টি মেডিকেল টিম প্রয়োজনে স্বাস্থ্য সেবা দেবার জন্যে প্রস্তুত রয়েছে। বন্যাদূর্গত এলাকার মানুষের নানা ধরনের সমস্যা এবং রোগ ব্যাধি থেকে সচেতন করার জন্য ও পাশাপাশি স্বাস্থ্যসেবা নিশ্চিতকরতে এসব মেডিকেল টিম কাজ করছে।

সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায় আজ বৃহস্পতিবার স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এ তথ্য জানান।

সিভিল সার্জন স্বাস্থ্যসেবা প্রদানে সকলের সহযোগিতা কামনা কওে বলেন, বন্যাদূর্গত এলাকায় মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে সরকার। কোনো মানুষ যাতে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত না হয় সেজন্যে স্বাস্থ্য বিভাগের কর্মীরা অত্যন্ত সতর্ক রয়েছে।

ডা. হিমাংশু লাল রায় জানান, বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষের সাহায্যার্থে সিলেটের ১৩টি উপজেলার উপদ্রুত সাতটি উপজেলার ২৪টি ইউনিয়ন আক্রান্ত হয়েছে । এসব ইউনিয়নে ১১টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। সিলেট জেলার আক্রান্ত ১৩টি উপজেলায় ৫৪৭৩৯২ জন লোক আক্রান্ত হয়েছেন।

সিভিল সার্জন সিলেট অফিসের প্রশাসনিক কর্মকর্তা এম গৌছ আহমদ চৌধুরীর পরিচালনায় আজ বৃহস্পতিবার সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে সিলেট জেলার বিভিন্ন উপজেলায় উদ্ভুত আকস্মিক বন্যা পরিস্থিতিতে সিলেট জেলা স্বাস্থ্য বিভাগের প্রস্তুতি ও কার্যক্রম এবং মোকাবেলায় সাংবাদিকদের সাথে করণীয় শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় সিভিল সার্জন আরো জানান, বন্যা দূর্গত এলাকার মানুষের স্বাস্থ্যমান টিকিয়ে রাখতে জেলা রিজার্ভ স্টোরে ১০৯০০০ লিটার পানি বিশুদ্ধকরণ ঔষধ, ৮৯০০০টি খাবার স্যালাইন সংরক্ষিত আছে। এছাড়া ডাইরিয়া ও কলেরা দূরীকরণে ৩৪০০টি আইভি ফুইড মজুদ আছে। এছাড়া বন্যায় আক্রান্ত মানুষকে রোগব্যাধি থেকে মুক্ত রাখা ও স্বাস্থ্যসেবা দিতে সিপ্রোফক্সাসিলিন, এন্টিভেনম, টেট্রাসাইকিন ঔষধ মজুদ রয়েছে ।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডা. আবুল কালাম আজাদ, বালাগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আনিসুর রহমান, বিয়ানীবাজার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোয়াজ্জেম আলী খান, ফেঞ্চুগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতা ডা. মো. শফিকুল আলম, গোলাপগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতা ডা. তউহীদ আহমদ, সিভিল সার্জন সিলেটের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার সুজন বণিক প্রমুখ।