শাবিতে ১০ দিনব্যাপী বই উৎসব শুরু

 
 

78

সিলেটপ্রেস রিপোর্ট:: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ১০ দিনব্যাপী বই উৎসব। ব্লাড ক্যান্সারে আক্রান্ত জিদান আহমেদের সাহায্যার্থে এ মেলা শেষ হবে আগামী ২৪ অক্টোবর। বিশ্ববিদ্যালয়ের সেচ্ছাসেবী সংগঠন ‘কিন’ এই বই উৎসবের আয়োজন করেছে। রোববার বেলা ১১টায় এর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উদ্বোধনের সময় সংক্ষিপ্ত বক্তব্যে এই মহৎ উদ্যোগের প্রশংসা করে উপাচার্য বলেন বলেন, আশা করি বই উৎসবে আগত প্রত্যেকেই একটি করে বই কিনে ক্যান্সারে আক্রান্ত ছাত্রের পাশে দাঁড়াবে। এ সুন্দর উদ্যোগের জন্য তিনি কিনের সঙ্গে সম্পৃক্ত ছাত্রছাত্রীদের ধন্যবাদ জানান।

এসময় ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. রাশেদ তালুকদার, আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায়, প্রথম ছাত্রী হলের প্রভোস্ট আমিনা পারভিন, নৃবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক এ কে এম মাজহারুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক ড. এস এম হাসান জাকিরুল ইসলাম, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সরকার সোহেল রানা, অর্থনীতি বিভাগের প্রভাষক প্লাবন সাহা ও সমাজবিজ্ঞান বিভাগের প্রভাষক আশীষ কুমার বণিকসহ কিনের কর্মীরা উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী করের পাড়া এলাকার শফিক আহমেদের ছেলে জিদান আহমেদ দ্বাদশ শ্রেণির ছাত্র। বর্তমানে সে ঢাকার একটি প্রাইভেট হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। তার চিকিৎসার জন্য আরো ২০ লাখ টাকা প্রয়োজন। বই উৎসব থেকে প্রাপ্ত টাকা তার চিকিৎসার জন্য ব্যয় করা হবে। বই উৎসবে মোট ১৪টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।

রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা এবং শুক্র ও শনিবার বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত স্টলগুলো খোলা থাকবে। এবারের বই উৎসবটি জ্ঞানের প্রদীপ জ্বালানো নাটোরের ৯৪ বছর বয়সী পলান সরকারকে উৎসর্গ করা হচ্ছে ।