যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ভোট দিলে সহায়তা বন্ধ: ট্রাম্প

 
 

678798898

সিলেটপ্রেস ডেস্ক :: জেরুজালেম ইস্যুতে জাতিসংঘ সাধারণ পরিষদে যুক্তরাষ্ট্রের নিন্দা করে খসড়া প্রস্তাবে ভোট দিলেই সেসব দেশের জন্য আর্থিক সহায়তা বন্ধ করে দেওয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্র স্বীকৃতি দেওয়ায় এর নিন্দা করে বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদে জরুরি বৈঠকে একটি খসড়া প্রস্তাব নিয়ে ভোটাভুটি হবে। একে কেন্দ্র করে জাতিসংঘের সদস্য দেশগুলোর প্রতি সরাসরি হুমকি দিতে শুরু করেছে যুক্তরাষ্ট্র।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়,  বুধবার হোয়াইট হাউসে ট্রাম্প বলেছেন, ‘তারা শত শত মিলিয়ন ডলার, এমন কি শত শত বিলিয়ন ডলার নেয় এবং আমাদের বিরুদ্ধেই ভোট দেয়। ঠিক আছে, ওইসব ভোটে নজর রাখব আমরা। আমাদের বিরুদ্ধে তাদের ভোট দিতে দিন। আমরা অনেক (অর্থ) বাঁচিয়ে ফেলব। আমরা তোয়াক্কা করি না।’

জাতিসংঘের সাধারণ অধিবেশনে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতির বিরোধিতা করে প্রস্তাবনা ও ভোটের ঠিক আগ মুহূর্তে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের পক্ষ থেকে এমন মন্তব্য এল।

অবশ্য এর আগে গতকাল বুধবার জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিক্কি হ্যালে হুঁশিয়ারি দিয়ে সদস্য দেশগুলোর উদ্দেশে বলেছেন, জেরুজালেম ইস্যুতে যারা যুক্তরাষ্ট্রের বিরোধিতা করে ভেটো দিচ্ছে তাদের নাম তালিকা সংরক্ষণ করবে হোয়াইট হাউস। তা ছাড়া যুক্তরাষ্ট্রের বিরোধিতা করে ভোট দেওয়ার বিষয়টি প্রেসিডেন্ট ট্রাম্প ব্যক্তিগতভাবেই বিবেচনা করবেন।

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতিদানের বিরোধিতা করে গত সোমবার মিসরের পক্ষ থেকে একটি প্রস্তাবনা উত্থাপন করা হয়। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য দেশের মধ্যে ১৪টি দেশ সেটির পক্ষে ভোট দেয়। একমাত্র যুক্তরাষ্ট্রই বিপক্ষে ভোট দেয়।

এই খসড়া প্রস্তাবনায় যুক্তরাষ্ট্রকে ইঙ্গিত না করলেও বলা হচ্ছে এটি পাস হলে জেরুজালেমের বিষয়ে যেকোনো সিদ্ধান্ত বাতিল হয়ে যেতে পারে।