ফ্রান্সে বিভিন্ন সংগঠনের উদ্যেগে প্রবাসী বাংলাদেশিদের সম্মানার্থে ইফতার মাহফিল

 
 

1122

সিলেটপ্রেস :: ফ্রান্সে পৃথক পৃথক সংগঠনের যৌথ উদ্যেগে প্রায় পাঁচ শতাধিক প্রবাসী বাংলাদেশিদের সম্মানার্থে  ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

রবিবার ক্যাথসীমাস্থ ওভার বিলিয়ে বাংলাদেশী জামে মসজিদে এ ইফতার ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। ইফতারে বিভিন্ন রাজনৈতিক,সামাজিক, সাংবাদিক ও সুশীল  সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সিলেট বিভাগ সমাজ কল্যাণ সমিতি ফ্রান্স ,বৃহত্তর নোয়াখালী ফোরাম, ফ্রান্স  ও বিশ্বনাথ উপজেলা এসোসিয়েশন ফ্রান্সের যৌথ উদ্যেগে আয়োজিত ইফতার পূর্বক মাহে রমজানের তাৎপর্য ও ফজিলত তুলে ধরে আলোচনায় অংশ গ্রহণ করেন, সিলেট বিভাগ সমাজ কল্যাণ সমিতির সভাপতি মামুন মিয়া,বৃহত্তম নোয়াখালী ফোরামের সভাপতি এম এ তাহের,সাধারণ সম্পাদক শাহাবুদ্দিন ,বিশ্বনাথ উপজেলা এসোসিয়েশন ফ্রান্সের সভাপতি কানু মিয়া ,উপদেষ্ঠা মফিজ আলী,দেলোয়ার হোসেন কয়েস, কমিউনিটি ব্যক্তিত্ব সালেহ আহমদ চৌধুরী প্রমুখ।
আলোচনায় বক্তারা বলেন,শুধু না খেয়ে থাকাই সিয়াম সাধনার মূল উদ্দেশ্য নয়। বরং মুখ ও জিহ্বাকে সংযত রাখতে হবে। সংযমের পরিচয়ের দিতে হবে সবক্ষেত্রে। ন্যায়নীতি ও শুভবোধের উন্মেষ ঘটাতে হবে। নিজের ও অপরের ওপর জুলুম করা, অন্যায় করা থেকে বিরত থাকা সিয়াম সাধনার অন্যতম লক্ষ্য। এর মধ্য দিয়ে আত্মশুদ্ধির মাধ্যমে নিজেকে পরিশুদ্ধ করতে হবে।
সিয়াম সাধনার মাস পবিত্র রমজান। কুপ্রবৃত্তি হতে রক্ষা ও আত্মশুদ্ধির জন্য  সর্বোত্তম মাস হচ্ছে রমজান। পুণ্যময় এই মাস রহমত, বরকত ও  মুক্তির বার্তা নিয়ে আসে। সংযত সুন্দর জীবনের শিক্ষা দেয় রমজান। বস্তুত মুসলিম বিশ্বের কাছে বহুল কাঙ্খিত মাস হচ্ছে পুণ্যময় এই রমজান। এই মাসে প্রাপ্তবয়স্ক প্রত্যেকের জন্য সুবেহ সাদেক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থাকা ফরজ। পানাহার থেকে বিরত থাকার পাশাপাশি তাগিদ দেওয়া হয়েছে জাগতিক সব বিষয়ে সংযত জীবন-যাপনের। সব ধরনের অন্যায় ও পাপ কাজ থেকে বিরত থাকাও রমজানের শিক্ষা।
এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন,সিলেট বিভাগ সমাজ কল্যাণ সমিতি ফ্রান্সের সাধারণ সম্পাদক শুভ্রত শুভ, ও সমিতির উপদেষ্ঠা মন্ডলী ও অন্যান্য কর্মকর্তা বৃন্দ।
বৃহত্তম নোয়াখালী ফোরামের সাইফুল ইসলাম,খান বাবু,তসলিম উদ্দিন,রফিক মাষ্টার,ফারুক হোসেন,গোলজার হোসেন পারভেজ,আলমগীর আলম,জাকির হোসেন মামুন,মোহা ইসলাম,শফিকুল ইসলাম স্বপন,আজিজুল হক,হক একলাস,এরশাদ , নজরুল,শাহাদৎ হোসাইন হিরণ,ইসলাম,মিজান,নিজাম উদ্দিন,আরজু প্রমুখ।
বিশ্বনাথ উপজেলা এসোসিয়েশন ফ্রান্সের প্রধান উপদেষ্ঠা মফিজ আলী,সম্মানিত উপদেষ্টা দিলোয়ার হোসেন কয়েছ,আমির আলী,সিনিয়র সভাপতি মনোয়ার হোসেন,সহ সভাপতি আব্দুস ছোফান, কয়ছর মিয়া,আশিক আলী,ইশাদ,আতিক ,সাজ্জাদ,আনসার,সায়েম,মামুন,ইসলাম,কবির,শামসুদ্দিন,খলিল প্রমুখ।