প্রেমিকের লাশের সঙ্গে বিয়ে!

 
 

4010-305x172বেহুলা-লখিন্দরের গল্প মনে আছে তো! সেই যে বাসর রাতে লখিন্দরকে সাপে কাটল। নববধূ বেহুলা তখন মরদেহ চিতায় ওঠানোর বদলে স্বামীর লাশের সঙ্গে ভেসে চললেন অজানার উদ্দেশে। এটা তো লোককথা মাত্র। এসব কি আর বাস্তবে হয়! বাস্তবে কিন্তু এরচেয়েও মর্মস্পর্শী ঘটনা ঘটেছে। প্রযুক্তির এই চরম উৎকর্ষতার যুগে মৃত প্রেমিকের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছেন এক আবেগাপ্লুত নারী। সম্প্রতি এই অভূতপূর্ব ঘটনা ঘটেছে থাইল্যান্ডে।

চাচোয়েনগসাও প্রদেশের মেয়ে নান থিপফারত। তাঁর প্রেমিক ফিয়াট হঠাৎই হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। নানের মাথায় যেন আকাশ ভেঙে পড়ে। কয়েক মাসের মধ্যেই বিয়ে হওয়ার কথা ছিল তাঁদের। কিন্তু মৃত্যুর কাছে নিজের ভালবাসাকে হেরে যেতে দিতে রাজি নন। তিনি ফিয়াটের লাশকে বিয়ে করার সিদ্ধান্ত নিলেন। ফিয়াটের শেষকৃত্যের দিন নিয়ম কানুন মেনেই বিয়ে করেন নান। যদিও আইন মৃত ব্যক্তির সঙ্গে বিয়েকে স্বীকৃতি দেয় না। তাতে কী! ভালবাসা কি কোনও নিয়ম মানে? সে তো লাগাম ছাড়া।

সোশ্যাল মিডিয়ায় এই বিয়ের ছবি ও ভিডিও ছড়িয়ে পড়তেই হাজার হাজার মানুষ নানের প্রতি সহানুভূতি জানিয়েছেন। নান তার বিয়ে নিয়ে ফেসবুকে লেখেন, ‘আমি আমাদের বিয়ের স্বপ্ন দেখেছিলাম। দেখেছিলাম, একে অপরের হাত ধরে আছি। শান্তিতে থেকো। আমি তোমায় খুব ভালবাসি ফিয়াট। শুধু এটুকু জেনে রেখো যে, আমাদের স্বপ্ন সত্যি হয়েছে।’ আর এভাবেই নিজের প্রেমকে সম্মান জানালেন নান। তার ভাষায়,‘এটি ছিল ফিয়াটের প্রতি আমার ভালোবাসার অর্ঘ্য। কারণ আমি জানি একদিন আমরা আবারও মিলিত হব।’