প্রতিদিন ১০ লাখ অ্যাকাউন্ট মুছে ফেলছে ফেসবুক

 
 

345656765

সিলেটপ্রেস ডেস্ক :: শীর্ষ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক তার ব্যবহারকারীদের সুরক্ষা দিতে চলতি বছরের এপ্রিল থেকে ফেক আইডি বন্ধে অভিযান শুরু করে। অনেক ফেক আইডি বন্ধও করে ফেসবুক। কিন্তু এরপরও ভুয়া অ্যাকাউন্ট বন্ধ না হওয়ায় এবার সরাসরি ফেক অ্যাকউন্ট মুছে ফেলছে ফেসবুক। প্রতিদিন প্রায় ১০ লাখ অ্যাকাউন্ট বন্ধ করা হচ্ছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুকের প্র্রধান নিরাপত্তা কর্মকর্তা আলেক্স স্ট্যামোস এক ফেসবুক পোস্টে জানিয়েছেন, যেসব অ্যাকাউন্ট মুছে ফেলা হচ্ছে সেগুলো মূলত স্প্যাম আইডি। এসব আইডি থেকে অপপ্রচার চালানো হয়। ব্যবহারকারীর আচরণ বিশ্লেষণ করে অ্যাকাউন্ট সন্দেহজনক মনে হলে সেটি ডিলিট করা হচ্ছে।

কিছুদিন আগেই ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গ জানিয়েছিলেন, ফেসবুকে আপত্তিজনক বিষয় পোস্ট করা হচ্ছে কি না তা খতিয়ে দেখার জন্য অতিরিক্ত ৩ হাজার লোক নিয়োগ করা হয়েছে।

প্রসঙ্গত, সাম্প্রতিককালে ফেসবুকের মতো জনপ্রিয় সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করেই বিশ্বের বিভিন্ন দেশে হিংসা এবং উস্কানিমূলক বক্তব্য ছড়িয়ে দেয়া হচ্ছে। তাই পোস্টের বিষয়বস্তু সম্পর্কে ফেসবুককে আরও দায়িত্বশীল হতে বলেছিল বিভিন্ন সংস্থা। এর ফলে ফেসবুক এই উদ্যোগ নিয়েছে।