পানামা পেপার্স কেলেঙ্কারির তদন্তকারী সাংবাদিক খুন

 
 

665

সিলেটপ্রেস ডেস্ক :: মাল্টায় পানামা পেপার্স কেলেঙ্কারির তদন্তে থাকা সাংবাদিক ড্যাফেন কারুয়ানা গালিজিয়াকে গাড়ি বোমা বিস্ফোরণে খুন করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, গতকাল সোমবার (১৬ অক্টোবর) বিকেলে তার নিজ বাড়ির সামনে ব্যক্তিগত গাড়িটি বিস্ফোরণ হয়। বিস্ফোরণে গাড়িটি ছিন্নভিন্ন হয়ে দূরের একটি মাঠে ছিটকে পড়ে। এসময় তিনি গাড়ির ভেতর ছিলেন।

পানামা পেপারস কেলেঙ্কারি নিয়ে শুরু থেকেই কাজ করছিলেন সাংবাদিক গালিজিয়া। মাল্টার সংবাদপত্রগুলোর সম্মিলিতভাবে যত পাঠক পায় ব্লগার-সাংবাদিক গালিজিয়ার লেখাগুলোই তারচেয়ে বেশি সংখ্যক পাঠক পড়তেন।

সম্প্রতি গালিজিয়াকে,  ‘ওয়ান উইম্যান উইকিলিকস’ খেতাব দিয়েছিল পলিটিকো ওয়েবসাইট। তার ব্লগে নিয়মিতই প্রতিষ্ঠিত ব্যক্তিত্ব ও আন্ডারওয়ার্ল্ড নিয়ন্ত্রণকারী ব্যক্তিদের বিষয়ে প্রতিবেদন প্রকাশ করা হতো বলেও গার্ডিয়ান জানিয়েছে।

সম্প্রতি তিনি মাল্টার প্রধানমন্ত্রী জোসেফ মাস্কাট ও তার ঘনিষ্ঠ সহযোগীর সঙ্গে কর ফাঁকি দেওয়া কয়েকটি অফশোর কোম্পানির সম্পর্কের বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছিলেন।

এদিকে গালিজিয়াকে হত্যার দায় এখন কোনও গোষ্ঠীর পক্ষ থেকে স্বীকার করা হয়নি।

সাংবাদিক হত্যার ঘটনার মাল্টার প্রেসিডেন্ট ম্যারি লুইস কলিরো প্রেসা এক জরুরি বিবৃতিতে জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়ে বলেছেন, ‘এই মুহূর্তে যখন দেশ এই নৃশংস হামলার কারণে স্তব্ধ হয়ে গেছে, তখন আমি সবাইকে তাদের বাক্য সংযত করার, কোনও সিদ্ধান্ত প্রচার না করার এবং সংহতি দেখানোর উদাত্ত আহ্বান জানাচ্ছি।’

সাংবাদিক গালিজিয়া হত্যার বিষয়টি অতীব গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখা হবে বলেও বিবৃতিতে উল্লেখ করেন প্রেসিডেন্ট ম্যারি লুইস।