ঢাবি ভিসির বাসভবনে আন্দোলনকারীদের ভাঙচুর-অগ্নিসংযোগ

 
 

3432223

সিলেটপ্রেস ডেস্ক :: শাহবাগ-টিএসসিতে সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলাকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনে ব্যাপক ভাঙচুর চালিয়েছে আন্দোলনকারীরা। এসময় তারা বাসভবনের সামনে রাখা গাড়িতে আগুন ধরিয়ে দেয়।
রবিবার (৮ এপ্রিল) রাত দেড়টা থেকে ২টার মধ্যে আন্দোলনকারী শিক্ষার্থী ও পুলিশের মধ্যে সংঘর্ষ ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুরো ক্যাম্পাসে ছড়িয়ে পড়ে।এ সময় আন্দোলনকারীরা উপাচার্যের বাসভবনের ভেতর তছনছ ও ব্যাপক ভাঙচুর করেন।

বাসভবনের শোবারঘর থেকে বাথরুম, রান্নাঘরসহ সবখানে তারা ভাঙচুর চালান। সেই সময় তারা বাসভবনের সামনে আগুন ধরিয়ে দেন। বাসভবনের সামনে থাকা গাড়িতে অগ্নিসংযোগ করেন আন্দোলনকারীরা।

বিপুলসংখ্যক পুলিশ নীলক্ষেতের দিক দিয়ে ক্যাম্পাসের ভেতর প্রবেশ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। সেই সময় কলাভবন ও মল চত্বর এলাকায় পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে।

সাধারণ শিক্ষার্থীরা অভিযোগ করেন- ভিসির অনুমতিতেই পুলিশের ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রবেশ করেছে। টিএসসি, কেন্দ্রীয় লাইব্রেরি, চারুকলা অনুষদের ভেতরে পুলিশ টিয়ারশেল, কাদানে গ্যাস নিক্ষেপ করেছে।

এর আগে রবিবার (৮ এপ্রিল) বিকেল সাড়ে ৩টার দিকে কোটা সংস্কারের দাবিতে শাহবাগে অবস্থান নেয় কয়েক হাজার শিক্ষার্থী। প্রায় ৪ ঘণ্টার শাহবাগ মোড় অবরোধ করে রাখে শিক্ষার্থীরা।

রাত ৮টার দিকে আন্দোলনকারীদের হামলা চালায় পুলিশ। পুলিশের লাঠিপেটা ও কাঁদানে গ্যাসের কারণে আন্দোলনকারীরা শাহবাগ ছত্রভঙ্গ হয়ে যায়।

পরে শিক্ষার্থীরা চারুকলা অনুষদের সামনে এবং টিএসসির সামনে অবস্থান নেয়। দফায় দফায় সংঘর্ষে জড়ায় শিক্ষার্থী ও পুলিশ। মধ্য রাতে দিকে পুলিশের সঙ্গে যোগ দেয় ছাত্রলীগের নেতাকর্মীরাও। এতে টিএসসি এলাকা পর্যন্ত রণক্ষেত্রে পরিণত হয়।

এ সময় পুলিশের টিয়ারশেল, কাদানে গ্যাস, জলকামান নিক্ষেপ ও ছাত্রলীগের হামলায় আহত হয়েছে কমপক্ষে ১৫০ জন। আটক করা হয়েছে বেশ কয়েকজনকে।