ডেন্টালের ফল প্রকাশ : ৪০ নম্বর পেয়ে ভর্তিযোগ্য ১৫২৫৬

 
 

5465

সিলেটপ্রেস ডেস্ক :: সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজে ব্যাচেলর অব ডেন্টাল সার্জন (বিডিএস) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। গত ১০ নভেম্বর অনুষ্ঠিত এ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী মোট ১৯ হাজার ৫১০ জন ছাত্র-ছাত্রীর মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেয়ে ভর্তি হওয়ার যোগ্যতা অর্জন করেছেন ১৫ হাজার ২৫৬ জন। ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৮৮ দশমিক ২৫। শতকরা ৮০ থেকে ৯০ ভাগ নম্বর পেয়েছেন ২৩৯ জন পরীক্ষার্থী।

রোববার দুপুরে ফলাফল প্রকাশিত হওয়ার খবর নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ। ফলাফল আমাদের ওয়েব সাইট www.dghs.gov.bd এ পাওয়া যাবে।

তিনি জানান, প্রাথমিকভাবে ৯টি সরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে জাতীয় মেধাতালিকার ক্রমানুসারে মোট ৫৩২ জন ছাত্রছাত্রী ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন। অপেক্ষমাণ তালিকায় ২০০ ছাত্র-ছাত্রীকে রাখা হয়েছে। সরকারি ডেন্টাল কলেজে ১৯ নভেম্বর থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়ে চলবে ২ ডিসেম্বর পর্যন্ত।

এছাড়া ১৬ নভেম্বর থেকে ২৬ নভেম্বর পর্যন্ত নির্দিষ্ট পরিমাণ টাকা ফি জমা দিয়ে পরীক্ষার্থীরা খাতা পুনঃনিরীক্ষনের সুযোগ পাবেন। ৪ ফেব্রুয়ারি থেকে সরকারি ও বেসরকারি সকল ডেন্টাল কলেজে একযোগে ক্লাস শুরু হবে। সরকারি কলেজে ভর্তি শেষ হলে জাতীয় মেধাতালিকার ক্রমানুসারে বেসরকারি ২৫টি ডেন্টাল কলেজে ভর্তি শুরু হবে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে- চলতি বছরের পরীক্ষায় মোট ২২ হাজার ৫০৯ জন আবেদন করেন। আবেদনকারীদের মধ্যে গত ১০ নভেম্বর রাজধানীর ঢাকা ডেন্টাল কলেজসহ চট্টগ্রাম মেডিকেল কলেজ, রাজশাহী মেডিকেল কলেজ, সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও স্যার সলিমুল্লাহ মিটফোর্ড মেডিকেল কলেজসহ মোট ৫টি কেন্দ্রের নয়টি ভেন্যুর ২৮৬টি কক্ষে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় ১৯ হাজার ৫১০ জন অংশগ্রহণ করেন।