গলায় অস্বস্তিবোধ হলে যা করবেন

 
 

৩২৪৩

সিলেটপ্রেস ডেস্ক :: কিছু রোগী আছেন যাদের গলার স্বর বসে যায়, সঙ্গে ঢোক গিলতে অসুবিধা ও বুকজ্বালা করে। এ রোগীদের বিরক্তিকর কাশি হয় ও গলায় টিউমারের মতো বোধ হয়। কেউ কেউ বলেন গলায় কিছু চেপে বসে আছে কিংবা গলায় শ্লেষ্মা এমনভাবে জমে আছে যে কফের সাহায্যেও গলা পরিষ্কার করতে পারছেন না।

কেন হয় : এটি স্বরযন্ত্র বা গলার রিফ্লাক্সের উপসর্গ। রিফ্লাক্স মানে হচ্ছে উল্টো প্রবাহ। খাবার নিচের দিকে বা পাকস্থলিতে না গিয়ে উল্টোদিকে অর্থাৎ গলায় উঠে আসলে এমনটি হয়। এটি দিনে বা রাতে হতে পারে। স্বরযন্ত্র ও গলার রিফ্লাক্স থাকলে বুকজ্বালা অনুভূত নাও হতে পারে। এজন্য একে গুপ্ত রিফ্লাক্স বলা হয়।

এটি কি ক্যান্সারের লক্ষণ : এটি সব সময় ক্যান্সারের উপসর্গ নয়। এ দুশ্চিন্তা রোগীর কষ্টকে আরও বাড়িয়ে দেয়। এ ধরনের লক্ষণকে গ্লোবাস ফেরিনজিস বলে। গ্লোবাস মানে হচ্ছে গলায় একটি অস্বস্তিবোধ যার জন্য টিউমার বা ক্যান্সার দায়ী নয়।

কী করবেন : নাক কান গলা রোগ বিশেষজ্ঞ এন্ডোসকোপের মাধ্যমে আপনার গলা পরিষ্কার করতে পারেন। বেশিরভাগ ক্ষেত্রে এ রোগের চিকিৎসা কিছু দিন নিতে হয়। কারও কারও সব সময় চিকিৎসা নিতে হয়। যদি ওষুধে কাজ না হয় তবে এনটিরিফ্লাক্স সার্জারি করতে হয়।