কাশ্মীর ইস্যুতে গম্ভীরের পাল্টা জবাব আফ্রিদির

 
 

১২১

স্পোর্টস ডেস্ক :: কাশ্মীর ইস্যু নিয়ে বরাবরই সোচ্চার শহীদ আফ্রিদি। ফের তাকে একই ভূমিকায় অবতীর্ণ হতে দেখা গেল। গতকাল মঙ্গলবার কাশ্মীর নিয়ে ঝাঁজালো মন্তব্য করেন তিনি। তা ভীষণ গায়ে লাগে ভারতীয় সাবেক ওপেনার গৌতম গম্ভীরের। ওই মন্তব্যকে ভারতবিরোধী অ্যাখ্যা দিয়ে আফ্রিদিকে একহাত নেন তিনি। এবার পাল্টা জবাব দিলেন পাকিস্তানের সাবেক তারকা অলরাউন্ডার।

গম্ভীর ও ভারতীয়দের ব্যাপক সমালোচনার মুখে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে টুইট করেছেন আফ্রিদি। রাত ১১টা ৩৮ মিনিটে প্রিয় কাশ্মীরিদের সঙ্গে তোলা একটি ছবি জুড়ে দিয়ে তিনি লিখেছেন- আমরা সবাইকে সম্মান করি। একজন ক্রীড়াবিদ হিসেবে একটি উদাহরণ তুলে ধরেছি মাত্র। তবে যখন মানবাধিকারের কথা আসে, তখন আমাদের নিরপরাধ কাশ্মীরবাসীর জন্য তেমনটি আমরা প্রত্যাশা করি।

এর আগে দুপুর ২টা ২১ মিনিটে টুইটবার্তায় আফ্রিদি লেখেন, ‘ভারত অধিকৃত কাশ্মীরে একটানা উদ্বেগজনক পরিস্থিতি বিরাজ করছে। দৃঢ়তার সঙ্গে স্বাধীনতা চেয়ে বারবার বন্দুকের নলের সামনে দাঁড়াতে হচ্ছে নির্দোষ, নিরপরাধ মানুষদের। জাতিসংঘের মতো আন্তর্জাতিক সংগঠনগুলো এখন কোথায়, তা ভেবে অবাক হচ্ছি। উপত্যকার এমন রক্তাক্ত অবস্থা দূর করতে কেন সচেষ্ট নয় এ সংগঠনগুলো?’

বুমবুমখ্যাত এ তারকার টুইটের কড়া সমালোচনা করেন ভারতীয়রা। তবে বেশি দৃষ্টি কাড়ে গম্ভীরের টুইটটি। বিকাল ৫টা ৫০ মিনিটে পাল্টা টুইটে তিনি লেখেন, রাষ্ট্রসংঘ (ইউএন) ও কাশ্মীর নিয়ে আফ্রিদির টুইটের প্রতিক্রিয়া জানতে অনেক মিডিয়া আমাকে ফোন করেছিল। কী আর বলা যায়? মানসিক বিকারগ্রস্তরা ইউএন (জাতিসংঘ) মানে ‘আন্ডার নাইন্টিন’ই বোঝেন। এ নিয়ে মিডিয়ার মাথাব্যথা করার দরকার নেই। নো বলে আউট করার উদযাপনে মেতেছেন তিনি।

এবারই প্রথম নয়, এর আগেও কাশ্মীর নিয়ে উচ্চবাক্য করেন আফ্রিদি। ২০১৬ সালে ভারতে টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলতে এসে কাশ্মীর প্রসঙ্গ টেনে মন্তব্য করেন পাকিস্তানের সাবেক অধিনায়ক।