কাতারে রাজ পরিবারের সদস্যের ব্যাংক অ্যাকাউন্ট জব্দ

 
 

556

সিলেটপ্রেস ডেস্ক :: দোহার সঙ্কটে সৌদি জোটের সঙ্গে রাজ পরিবারের এক সদস্যের ভূমিকার কারণে তার ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করেছে কাতার। রাজ পরিবারের ওই সদস্য শনিবার টুইট করে এ তথ্য জানিয়েছেন।

শেখ আবদুল্লাহ বিন অালি আল থানি টুইট করেন, ‘আমার সবগুলো ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করে কাতারের শাসনব্যবস্থা আমাকে সম্মানিত করেছে।’

ইরানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা এবং মুসলিম ব্রাদারহুড, আল কায়েদা, ইসলামিক স্টেট (আইএস) সহ জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন, অর্থায়ন ও লালন পালনের অভিযোগে চলতি বছরের ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি জোট।

সম্পর্ক ছিন্নের পর কাতারের সঙ্গে আকাশসীমা, স্থলবন্দর ও সমুদ্রবন্দর বন্ধ করে দেয় সৌদি আরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। তবে সৌদি জোটের অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে দোহা।

গত আগস্টে শেখ আবদুল্লাহ বিন অালি আল থানি সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করেন। কাতারের হজযাত্রীদের জন্য সীমান্ত খুলে দেয়ার অনুরোধও করেন তিনি।

সঙ্কট শুরু হওয়ার পর সৌদি জোটের কারও সঙ্গে কাতারের উচ্চ স্তরের কোনো ব্যক্তির সেটাই ছিল গুরুত্বপূর্ণ বৈঠক। তবে শেখ আবদুল্লাহ বিন অালি আল থানির ওই উদ্যোগকে ব্যক্তিগত হিসেবে ঘোষণা দেয় কাতার।

চলমান সঙ্কটের ব্যাপারে গতমাসে জাতীয় আলোচনারও আহ্বান জানিয়েছেন আল থানি। পরিস্থিতি এভাবে চলতে থাকলে চুপ করে থাকবেন না বলেও জানান তিনি।

তিনি আল আরাবিয়্যাহ’কে জানান, পরিস্থিতি দিনের পর দিন খারাপের দিকে যাচ্ছে। ভাগ্যের উপর আমরা সবকিছু ছেড়ে দিতে চায় না।

কাতারের সাবেক আমির আলি বিন আবদুল্লাহ আল থানির দ্বিতীয় পুত্র এই শেখ আবদুল্লাহ বিন অালি আল থানি।