‘এবার যুদ্ধ বাধলে ইসরায়েল মানচিত্র থেকে মুছে যাবে’

 
 

456547

আন্তর্জাতিক ডেস্ক :: নতুন কোনও যুদ্ধ বাধলে মধ্যপ্রাচ্যের রাজনৈতিক মানচিত্র থেকে ইসরায়েল মুছে যাবে বলে মন্তব্য করেছেন ইরানের একজন ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তা। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে সন্ত্রাসীদের পতন ঘটেছে। এখানে যুক্তরাষ্ট্রের ভূমিকা গুরুত্ব হারিয়েছে। বর্তমান পরিস্থিতিতে শত্রু-মিত্র সবাই এটা ভালো করেই জানে যে, ইহুদিবাদী ইসরায়েলকে আর আগের মতো প্রকৃত কোনও হুমকি হিসেবে গণ্য করা হয় না। বুধবার তেহরানে স্বেচ্ছাসেবী বাহিনী ‘বাসিজ’-র সদস্যদের এক সমাবেশে তিনি এসব কথা বলেন।

মেজর জেনারেল মোহাম্মাদ আলী জাফারি নামের ওই কর্মকর্তা ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি)-এর প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

অনুষ্ঠানে বাসিজ প্রধান ব্রিগেডিয়ার জেনারেল গোলাম হোসেইন গেইবপারবার বলেন, ইসলামি বিপ্লবের কল্যাণে বাসিজ পুরো দুনিয়ার মুসলিম ও নিপীড়িত জাতির আদর্শে পরিণত হয়েছে।

এদিকে মধ্যপ্রাচ্যে ইরানের প্রভাব মোকাবিলায় আরও ঘনিষ্ঠ হচ্ছে সৌদি আরব ও ইসরায়েল। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা’র এক প্রতিবেদনে বলা হয়েছে, অনেক দিন ধরেই মধ্যপ্রাচ্যে নিজেদের মিত্রদের জোটবদ্ধ হওয়ার জন্য যুক্তরাষ্ট্র চাপ দিয়ে আসছিল। তবে সম্প্রতি প্রথা ভেঙে ইসরায়েলের সঙ্গে সৌদি আরব সম্পর্ক রাখছে। ধর্মীয় অনুভূতিকে কাজে লাগিয়ে গুরুত্ব পাওয়া সৌদি আরব আঞ্চলিক শক্তি হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতেই এ কাজ করছে।

বিষয়টি নিয়ে সৌদি আরব নীরব থাকলেও ইসরায়েল তাদের সঙ্গে যোগাযোগের ঘটনা গোপনের চেষ্টা করেনি। গত সপ্তাহে ইসরায়েলের যোগাযোগমন্ত্রী সৌদি আরবের গ্র্যান্ড মুফতিকে নিজ দেশে আমন্ত্রণ জানিয়েছেন। এর দুই দিন পর দেশটির সেনাপ্রধান ইরানের ব্যাপারে গোয়েন্দা তথ্য দিয়ে সৌদি আরবকে সহায়তার ঘোষণা দিয়েছেন।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক গড়তে সৌদি আরবের স্বার্থের বিষয়টি তুলে ধরেছেন তেল আবিব বিশ্ববিদ্যালয়ের গবেষক কবি মিচেল। তিনি বলেন, কাতার ছাড়া উপসাগরীয় দেশগুলোর পাশাপাশি মিসর ও জর্ডানের জন্য দুইটি কৌশলগত হুমকি হলো ইরান ও ইসলামি সন্ত্রাসবাদ। আর এখানে যুক্তরাষ্ট্র কিছু এলাকায় তৎপরতা কমিয়ে দেওয়ায় সিরিয়ায় রাশিয়া ও অন্যান্য স্থানে ইরান ও তার মিত্ররা জায়গা করে নিয়েছে। তাই এখন সৌদি আরবের জন্য ইসরায়েলই সবচেয়ে বিশ্বস্ত সহযোগী। রিয়াদ ভালোভাবেই বুঝেছে যে, এখনই ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব গড়তে হবে। সূত্র: পার্স টুডে, আল জাজি