ইরানের বিক্ষোভে ইসরায়েলের সমর্থন

 
 

54235

আন্তর্জাতিক ডেস্ক :: ইরানে সরকারবিরোধী আন্দোলনে বিক্ষোভকারীদের উৎসাহ দিয়েছে ইসরায়েল। সোমবার ইসরায়েলের গোয়েন্দামন্ত্রী ইরানি বিক্ষোভকারীদের আন্দোলনের প্রতি সর্মথন জানিয়েছেন। তবে তিনি বলেছেন, তেহরানের অভ্যন্তরীণ ব্যাপারে জড়িয়ে পড়া ইসরায়েলের নীতিতে নেই।

গত পাঁচদিনের টানা বিক্ষোভ ইরানের নেতৃত্বের জন্য বড় চ্যালেঞ্জে হিসেবে দেখা দিয়েছে। এর আগে ২০০৯ সালে দেশটিতে সংস্কারপন্থীদের তীব্র আন্দোলনের পর এবারের এ বিক্ষোভকে সবচেয়ে বড় বলা হচ্ছে।

দেশটির রাজধানী তেহরানসহ বেশ কিছু শহরে হাজার হাজার মানুষ সরকারের দুর্নীতি ও অর্থনৈতিক দূরাবস্থার বিরুদ্ধে গত বৃহস্পতিবার বিক্ষোভ শুরু করেন। শান্তিপূর্ণ বিক্ষোভ সহিংসতায় রূপ নেয়ায় রোববার কয়েকটি শহরে অন্তত ১০ জন নিহত হয়েছে বলে সোমবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে।

ইসরায়েলের গোয়েন্দা মন্ত্রী ইসরায়েল কাটজ আর্মি রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, আমি শুধুমাত্র স্বাধীনতা ও গণতন্ত্রের লড়াইয়ে ইরানি জনগণের সাফল্য কামনা করতে পারি।

‘গণতন্ত্র এবং মুক্তির লড়াইয়ে মানুষ সফল হলে, ইসরায়েল এবং পুরো অঞ্চলের অনেক হুমকি আজই শেষ হয়ে যাবে।’

শিয়া ক্ষমতাসীন ইরানের পারমাণবিক কর্মসূচি, লেবাননে ইসলামি গেরিলা ও ফিলিস্তিনি স্বাধীনতাকামীদের প্রতি সমর্থন নিয়ে ইসরায়েল দীর্ঘদিন থেকেই উদ্বিগ্ন।

বিক্ষোভকারীদের প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের খোলামেলা প্রতিক্রিয়ার মতো ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর প্রতিক্রিয়া নেই কেন; এমন এক প্রশ্নের জবাবে কাটজ বলেন, তেহরানের অভ্যন্তরীণ এ ব্যাপারে না জড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল।

রোববার সংঘর্ষে দুই বিক্ষোভকারীর প্রাণহানির পর ইরানের এক কর্মকর্তা বিক্ষোভের পেছনে বিদেশি অ্যাজেন্টদের দায়ী করেন।