ইউটিউব থেকে ‘আল্লাহ মেহেরবান’ সরাতে লিগ্যাল নোটিশ

 
 

2543456345

সিলেটেপ্রস ডেস্ক: যৌথ প্রযোজনার ‘বস ২’ ছবিতে জিৎ ও নুসরাত ফারিয়ার অংশগ্রহণে গাওয়া আইটেম সং ‘আল্লাহ মেহেরবান’ ইউটিউব থেকে সরিয়ে নেয়ার দাবিতে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী। একই সঙ্গে গান সরানো পূর্ব পর্যন্ত চলচিত্র প্রদর্শনী বন্ধ রাখার জন্য বলা হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. আজিজুল বাশারের পক্ষে রোববার অপর আইনজীবী হুজ্জাতুল ইসলাম খান ডাক রেজিস্ট্রি যোগে এই নোটিশ পাঠান।

তিন দিনের মধ্যে আল্লাহ মেহেরবান গানটি ইউটিউব থেকে (রিমুভ) সরিয়ে নিতে হবে এবং চলচ্চিত্র প্রদর্শনী বন্ধ করতে হবে, না হলে জাজ মাল্টিমিডিয়া প্রতিষ্ঠানের পরিচালকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে নোটিশে বলা হয়।

লিগ্যাল নোটিশের সাত প্রাপক হলেন জাজ মাল্টিমিডিয়া, চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যান, পুলিশের মহাপরিদর্শক, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ও সভাপতি, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ও তথ্য মন্ত্রণালয়ের সচিব।

অ্যাডভোকেট হোজ্জাতুল ইসলাম খান লিগ্যাল নোটিশ পাঠানোর সত্যতা নিশ্চিত করেছেন।

এই আইনজীবী জানান, জাজ মাল্টিমিডিয়ার অফিসিয়াল ইউটিউব চ্যানেলে প্রকাশিত যৌথ প্রযোজনার ‘বস ২’ সিনেমার ‘আল্লাহ মেহেরবান’ শিরোনামের আইটেম গান অপসারণ করতে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

তিনি জানান, গানটিতে মদ ও স্বল্প পোশাকে নারীদেহ মুসলিমদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়া হয়েছে ও আল্লাহর নাম ব্যবহার করে অশ্লীলভাবে উপস্থাপন করা হয়েছে।

আইনজীবী হোজ্জাতুল ইসলাম জানান, এ গানের চিত্রায়ন ও দৃশ্যায়নের মাধ্যমে আপত্তিকর দৃশ্য দেখানো হয়েছে। যা ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে। অতিদ্রুত ইউটিউব থেকে এ ভিডিওসম্বলিত গানটি অপসারণ করতে বলা হয়েছে।

২০১৩ সালে জিতের সুপারহিট ছবি ‘বস’ এর সিকুয়ালে নির্মিত হয়েছে ‘বস-২’। এই ছবিকে যৌথ প্রযোজনার ছবি বলা হলেও ‘বস-২’ ছবির পরিচালক একজনই, তিনি বাবা যাদব। নেই তারকা, টেকনিশিয়ান ও শুটিং স্পটের ভারসাম্যও।

ভারতের জিৎ এবং বাংলাদেশের নুসরাত ফারিয়া অভিনীত জাজ মাল্টিমিডিয়ার এই ভিডিওটি প্রকাশের ২৪ ঘণ্টা না পেরোতেই সামাজিক যোগাযোগের মাধ্যমে সমালোচনার ঝড় ওঠে। এত সমালোচনা, অনিয়ম ও প্রতারণার পরও এই ছবি কেমন করে বাংলাদেশের সেন্সর বোর্ডে মুক্তির ছাড়পত্র পাবে, সেটাই দেখার বিষয়।

সুফিয়ানা ধাঁচের গানটিতে একটু খোলামেলা পোশাকে নিজেকে উপস্থাপনের কারণে ঢাকাই সিনেমার দর্শকদের তীব্র সমালোচনায় মুখে পড়েন নুসরাত ফারিয়া। গানটিতে ফারিয়ার সঙ্গে অভিনয় করেছেন টালিগঞ্জের সুপারস্টার জিৎ।

শুক্রবার সন্ধ্যায় ‘আল্লাহ মেহেরবান’ গানটি প্রকাশের পরে শনিবার বিকেল ৪টা পর্যন্ত দুই লাখ ৫৫ হাজার ৬০৫ বার দেখা হয়েছে। গানটিতে লাইকের তুলনায় ডিজলাইক জুটেছে বেশি। গানটিতে লাইক দিয়েছেন তিন হাজার ১০০ জন এবং ডিজলাইক দিয়েছেন সাত হাজার ২শ ৩১ জন। শুধু তাই নয়, সেখানে গানটিকে ঘিরে নেতিবাচক মন্তব্যর ঝড়ই বইছে বেশি।

‘আল্লাহ মেহেরবান’ গানের কথা লিখেছেন প্রাঞ্জল। গানটিতে কণ্ঠ দিয়েছেন নাকাশ আজিজ ও জোনিতা গান্ধী। আর গানটির কোরিওগ্রাফি করেছেন নির্মাতা বাবা যাদব নিজেই। জিৎ ও ফারিয়া ছাড়াও অন্যদের মধ্যে অভিনয় করেছেন শুভশ্রী গাঙ্গুলি, ইন্দ্রনীল সেনগুপ্ত, কৌশিক সেন প্রমুখ।

‘বস-২’ সিনেমাটি প্রযোজনা করেছেন বাংলাদেশের প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া ও কলকাতার জিতস ফিল্মওয়ার্কস লিমিটেড। সিনেমাটি আসছে ঈদুল ফিতরে বাংলাদেশে মুক্তি পাওয়ার কথা রয়েছে।