আল আকসায় ফের সংঘর্ষে নিহত ২

 
 

88990

সিলেটপ্রেস ডেস্ক :: আল আকসা মসজিদকে কেন্দ্র করে ইসরাইলি নিরাপত্তা বাহিনী ও ফিলিস্তিনিদের মধ্যে নতুন করে সংঘর্ষ হয়েছে। এ সময় ইসরাইলি নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত দুই ফিলিস্তিনি নিহত হয়েছে।

শুক্রবার জুমার নামাজের পর গাজা, অধিকৃত পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে।

বিবিসি জানায়, বৃহস্পতিবার সন্ধ্যায় হাজার হাজার ফিলিস্তিনি মসজিদে জড়ো হয়। এর কিছুক্ষণ পরেই নিরাপত্তা বাহিনী ও ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়ে। এতে শতাধিক ফিলিস্তিনি আহত হয়।

গত বৃহস্পতিবার আল আকসা প্রবেশ পথ থেকে ইসরাইল মেটাল ডিটেক্টরসহ সব ধরনের নজরদারি ও নিরাপত্তা উপকরণ সরিয়ে নেয়ার পর বয়কটের ডাক উঠিয়ে নিয়ে ফিলিস্তিনিরা আবার মসজিদে ফিরতে শুরু করে।

শুক্রবার জুমার নামাজের আগে মুসল্লিরা মসজিদ প্রাঙ্গণে জড়ো হতে থাকলে আবারও সংঘর্ষের আশঙ্কা তৈরি হয়। জুমার নামাজের পর আবার বিশৃঙ্খলা ও বিক্ষোভ অনুষ্ঠিত হতে পারে এই আশঙ্কায় শুধু ৫০ বছরের বেশি বয়সি পুরুষ ও সব বয়সের নারীদের মসজিদে প্রবেশের অনুমতি দেয় ইসরাইলি পুলিশ।

ফলে হাজার হাজার ফিলিস্তিনি রাস্তায় নামাজ আদায় করতে বাধ্য হয়। নামাজ শেষে আবার উত্তেজনা ছড়িয়ে পড়ে এবং নাবলুস, হেবরন, রামাল্লা ও বেথেলহেমের বাইরে ইসরাইলি নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষ হয়। আল আকসা মসজিদকে কেন্দ্র করে ইসরাইলি নিরাপত্তা বাহিনী ও ফিলিস্তিনিদের মধ্যে নতুন করে সংঘর্ষ হয়েছে। এ সময় ইসরাইলি নিরাপত্তা বাহিনীর গুলিতে অন্তত দুই ফিলিস্তিনি নিহত হয়েছে।