আজ পর্দা উঠছে কমনওয়েলথ গেমসের

 
 

6544534

স্পোর্টস ডেস্ক :: আজ পর্দা উঠছে ২১ তম কমনওয়েলথ গেমসের। বাংলাদেশ সময় বিকাল ৪টায় অস্ট্রেলিয়ার পর্যটন নগরী গোল্ডকোস্টের কারারা স্টেডিয়ামে উদ্বোধন হবে গেমসের।

এবারের আসরে বাংলাদেশসহ কমনওয়েলথ ভুক্ত ৭১টি দেশের সাড়ে ৪ হাজারের বেশি অ্যাথলেট অংশগ্রহণ করছে। আসরের মুল আয়োজক গোল্ডকোস্ট হলেও ব্রিসবেন, কেয়ার্নস ও টাউন্সভিলেতেও অনুষ্ঠিত হবে বেশ কয়েকটি ডিসিপ্লিন।  সবার আগে বাংলাদেশের শুটাররা পৌঁছেছে গেমস ভিলেজে। স্থানীয় আবহাওয়ার সঙ্গে অভ্যস্ত হতে আগে-ভাগেই তাদের সেখানে যাওয়া।

আগামী ৪ থেকে ১৫ এপ্রিল হবে কমনওয়েলথ গেমসের এবারের আসর।  ৭১টি দেশের একটি হয়ে এতে অংশ নেবে বাংলাদেশ। ১৯টি ডিসিপ্লিনে হবে ২৭৫ ইভেন্টের লড়াই। যার মধ্যে মাত্র ৬ ডিসিপ্লিনে অংশ নেবে লাল-সবুজের দল। শুটিং, সাঁতার, বক্সিং, ভারোত্তোলন, কুস্তি ও অ্যাথলেটিক্স ডিসিপ্লিনে থাকছে বাংলাদেশের প্রতিনিধিত্ব। তবে সবচেয়ে বেশি প্রত্যাশা শুটিংকে ঘিরে।

গেমসটির ইতিহাসে সর্বাধিক ডিসিপ্লিনে অনুষ্ঠিত হবে এবারের আসর।  এমনকি গেমসের ইতিহাসে সবচেয়ে বড় আসর হিসেবে ধরা হচ্ছে এই ইভেন্টকে। মোট ২৩টি ডিসিপ্লিনের পাশাপাশি থাকছে ৭টি প্যারা স্পোর্টস। সর্বমোট ২৭৫টি স্বর্ণ পদক জয়ের জন্য লড়বে কমনওয়েলথ ভুক্ত ক্রীড়াবিদরা।  মাল্টি ইভেন্টের গেমে এই প্রথম লিঙ্গ সমতা আনা হয়েছে পদক প্রাপ্তিতে। গেমসে সমান সংখ্যক পদক রাখা হয়েছে নারী ও পুরুষ অ্যাথলেটদের জন্য। আসরে প্রথমবারের মত থাকবে বিচ ভলিবল, প্যারা ট্রাইথলন ও মহিলাদের সেভেন-এ সাইড রাগবি। আর বিচ ভলিবলকে জায়গা দিতেই বাদ দেওয়া হয়েছে জুডো।

সম্প্রতি বল টেম্পারিং ইস্যুতে অস্ট্রেলিয়া বিব্রতকর অবস্থায় থাকলেও গেমসের বিষয়টিকে আলাদা চ্যালেঞ্জ হিসেবেই দেখছে আয়োজকরা।