আইল্যান্ডের গর্ভনর হচ্ছেন সিলেটি আনোয়ার চৌধুরী

 
 

Pic-8সিলেটপ্রেস ডেস্ক :: ব্রিটিশ কূটনীতিক আনোয়ার চৌধুরী যুক্তরাজ্যের কেম্যান আইল্যান্ডের গভর্নর হিসেবে নিযুক্ত হচ্ছেন। তিনি সিলেট বিভাগের সুনামগঞ্জের জগন্নাথপুরে জন্মগ্রহণ করেন। গত সোমবার তাঁর নিয়োগের ঘোষণা দেয় ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ দফতর।
বর্তমানে পেরুতে ব্রিটিশ রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। পশ্চিম ক্যারিবীয় সাগরে ব্রিটিশ ভূখন্ড কেম্যান আইল্যান্ডে গর্ভনর হিসেবে তিনি যোগ দেবেন আগামী বছরের মার্চ মাসে। ওই ভূখন্ডের বিষয়ে রাজতন্ত্রকে পরামর্শ দেয়ার পাশাপাশি গভর্নর হিসেবে তিনি ব্রিটিশ রানির প্রতিনিধিত্ব করবেন।

বর্ণাঢ্য কর্মজীবনে ব্রিটিশ পররাষ্ট্র ও কমনওয়েলথ দফতরের কূটনীতিক এক্সিলেন্স, আন্তর্জাতিক প্রতিষ্ঠান বিষয়ক শাখা ও মন্ত্রিপরিষদ বিভাগের ই-গভর্নমেন্ট বিভাগের পরিচালক এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সহকারী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

গভর্নর হিসেবে তিনি যেখানে দায়িত্ব নিতে যাচ্ছেন সেই কেম্যান আইল্যান্ডের আয়তন মাত্র ২৬৪ বর্গ কিলোমিটার। এর রাজধানী জর্জটাউন। মাত্র ৬০ হাজার জনসংখ্যা। প্রশাসনিক কাঠামো অনুযায়ী গভর্নরই এ দ্বীপের প্রধান। ব্রিটিশ সরকারের পরামর্শে রানি গভর্নরকে নিয়োগ দেন। আর গভর্নর দ্বীপের প্রশাসন চালাতে নিয়োগ দেন একজন প্রিমিয়ার ও একটি কেবিনেট।

কেম্যান আইল্যান্ড হলো বিশ্বের পঞ্চম বৃহত্তম ব্যাংকিং সেন্টার। যেখানে ২৭৯টি ব্যাংক রয়েছে এবং এর মধ্যে ২৬০টি আন্তর্জাতিক ব্যবসার জন্য অনুমোদিত।